Header Border

ঢাকা, শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

যুক্তরাষ্ট্রের হাসপাতালে ইনজেকশনে ওষুধের পরিবর্তে পানি, ১০ রোগীর মৃত্যু

ইনজেকশনে ফেন্টানাইল ওষুধের পরিবর্তে পানি ব্যবহারের অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যের একটি হাসপাতালের বিরুদ্ধে। মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় ১০ রোগীর মৃত্যুর পর হাসপাতালটিকে তদন্তের আওতায় নিয়েছে পুলিশ।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মূলত একজন নার্স এ ঘটনা ঘটিয়েছেন। তিনি নিবিড় পরিচর্যা ইউনিটের রোগীদের ইনজেকশনে ওষুধের পরিবর্তে সাধারণ কলের পানি ব্যবহার করায় সেই পানি থেকেই সংক্রাম ছড়িয়েছে। অভিযোগ করা হয় যে, সেই নার্স হাসপাতালে ব্যথার ওষুধ বিশেষত ফেন্টানাইল চুরির সাথেও জড়িত।

তবে পুলিশ জানিয়েছে এ ব্যাপারে এখনো তদন্ত চলমান আছে সুতরাং এখনো কাউকে নিশ্চিত ভাবে অভিযুক্ত করা যাচ্ছে না। তবে সূত্রগুলো বলেছে যে, অপরিষ্কার পানিতে সিউডোমোনাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি রয়েছে। দুর্বল স্বাস্থ্যের ব্যক্তিদের জন্য এই সংক্রমণ মারাত্মক হতে পারে।

 

চিকিৎসা সংক্রান্ত অসদাচরণের এই ঘটনাকে ‘ড্রাগ ডাইভার্সন’ বলে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন অনুসারে, ‘ডাইভার্সন’ মানে একটি নিয়ন্ত্রিত পদার্থকে বৈধ থেকে অবৈধ পথে বিতরণ বা ব্যবহার করা। এক বিশ্লেষণে দেখা গেছে, চিকিৎসা সংশ্লিষ্ট ১০ শতাংশ পেশাজীবীই এই অসদাচরণের সঙ্গে যুক্ত আর ডাইভার্সনে অপসারিত ওষুধগুলোর মধ্যে ফেন্টানাইলই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
মোটা বেতনের টোপ দিয়ে নেয়া হয় কম্বোডিয়া, অতঃপর
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী
ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩
আফগানিস্তানে ভারি তুষারপাতে সৃষ্ট ভূমিধসে ২৫ জন নিহত
প্রধানমন্ত্রী পদে প্রার্থী ঘোষণা করলেন ইমরান খান
ড. ইউনূসের সাথে যা ঘটছে তা চরম উদ্বেগের: জাতিসংঘ

আন্তর্জাতিক এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫