Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

ঢাকা ছাড়লো ফ্লাইনাসের প্রথম হজ ফ্লাইট

ফ্লাইনাস এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে রাত ৯টা ২৫ মিনিটে। রবিবার (২১ মে) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩২৫ জন যাত্রী নিয়ে এক্স ওয়াই ৫৪১২ ফ্লাইট ঢাকা ছাড়ে। ২২ মে স্থানীয় সময় রাত ১টা ২৫ মিনিটে ফ্লাইটটি জেদ্দায় পৌঁছাবে।

ফ্লাইনাসের উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে বিমানবন্দরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম।

অনুষ্ঠানে কেক কেটে ফ্লাইটের উদ্বোধন করা হয়। হজ ফ্লাইটের জন্য এয়ারবাসের এ ৩০০ নতুন উড়োজাহাজ ব্যবহার করা হবে। বাংলাদেশে হজ ফ্লাইটের মধ্য দিয়েই এই উড়োজাহাজের যাত্রা শুরু হচ্ছে। ফ্লাইনাসের ফ্লাইটে বাংলাভাষী কেবিনক্রুরা দায়িত্ব পালন করবেন। ফ্লাইটে হজ যাত্রীদের দুবার খাবার পরিবেশন করা হবে।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, হজ যাত্রীদের যাত্রা নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় সব ব্যবস্থা রাখা হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, তিনটি এয়ারলাইন্স হজযাত্রী পরিবহন করছে। তারা হজ যাত্রীদের প্রতি আন্তরিক আছে।

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, বাংলাদেশি হজযাত্রীদের সহজেই ভিসা প্রদান করা হচ্ছে। বাংলাদেশেই তাদের ইমিগ্রেশন হচ্ছে। এতে হজযাত্রা নির্বিঘ্ন হচ্ছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। শুক্রবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ থেকে হজ যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনে যাচ্ছেন। এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ। বাকি হজযাত্রী পরিবহন করবে সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাস।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
জানা গেল ঈদুল আজহার সম্ভাব্য তারিখ
ঈদুল ফিতরে করণীয়
ফিতরা কী, কেন, কাকে দেবেন, কোন সময় এবং কীভাবে দেবেন?
বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত
হাজীগঞ্জ বড় মসজিদে জুমাতুল বিদার নামাজে লাখো মুসল্লীর অংশগ্রহণ
রোজার শুরুতে বাজারে অস্বস্তি

ইসলাম এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫