Header Border

ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
শাহরাস্তির ওয়ারুকে তাফসীরুল কোরআন মাহফিলে আলোচনা করলেন শায়খ আহমাদুল্লাহ আইন পেশা একটি মহৎ পেশা, দেশের কল্যাণে এ পেশাকে কাজে লাগাতে হবে: প্রধান বিচারপতি শাহরাস্তিবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানালেন নবনির্বাচিত চেয়ারম্যান ইঞ্জিঃ মকবুল হোসেন শাহরাস্তিতে অসহায়দের মাঝে ২২ লক্ষ টাকার চেক ও নগদ অর্থ বিতরণ জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক শাহরাস্তি উপজেলার নয়া চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল হোসেন পাটওয়ারী চাঁদপুরের তিন উপজেলায় হুমায়ুন-হেলাল-মকবুল চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ: হৃদয়ের ফিফটিতে টাইগারদের দেড়শ শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল, ভাইস চেয়ারম্যান হলেন মিলন ও হাসিনা  নাটোরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত

মশার কামড়ের ভয়ে বক্তব্য ভুলে গেলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি অনুষ্ঠানে ‘মশার ভয়ে’ বক্তব্যের একাংশ বলতে ভুলে গিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিছুক্ষণ পর অবশ্য ভুলে যাওয়া সেই কথা মনে পড়ে তার। পরে ‘ক্ষমা চেয়ে’ তিনি বলেন, মশার দিকে নজর রাখতে গিয়ে একটি কথা বলতে ভুলে গিয়েছিলাম।

গতকাল মঙ্গলবার (২২ আগস্ট) এনবিআরের সম্মেলন কক্ষে ইএফডি মেশিনের (ইএফডিএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘটনাটি ঘটেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের অনুষ্ঠান মঞ্চে অর্থমন্ত্রীর পেছনে দাঁড়িয়েছিলেন সাদা পোশাকের কাস্টমসের এক কর্মী। তার হাতে ছিল মশা মারার একটি ব্যাট। মন্ত্রীর আশপাশে কোনো মশা আসছে কিনা, সেদিকে সতর্ক দৃষ্টি রাখছিলেন তিনি। কোনো মশা দেখলে সঙ্গে সঙ্গে সেটি মেরে ফেলছিলেন। এভাবে অনুষ্ঠান চলার সময় বেশ কয়েকটি মশা মারতে দেখা গেছে এই কর্মীকে।

ইএফডিএমএসের উদ্বোধনী অনুষ্ঠানের শেষ পর্যায়ে সভাপতির বক্তব্য শেষ হওয়ার পর আবারও বক্তব্য দেন অর্থমন্ত্রী। সেই বক্তব্যে তিনি বলেন, বক্তব্য শেষ করার আগে আমার একটি লাইন বলার কথা ছিল বা একটি বিশেষ কথা বলার ছিল। কিন্তু আমি মশার জন্য ওদিকে দৃষ্টি দিতে গিয়ে সেটা ভুলে গেছি। আমি আপনাদের কাছ থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি। এরপর তিনি সাধারণ মানুষের কাছ থেকে ভ্যাট আদায় করতে গিয়ে যেন কারোর ওপর অতিরিক্ত চাপ না পড়ে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান।

অর্থমন্ত্রী বলেন, গত ১৫ বছরে বর্তমান সরকার দুই কোটি ৩৫ লাখ নতুন কর্মসংস্থানের সৃষ্টি করেছে। রাজস্ব আদায় বেড়েছে ছয় গুণ। ইএফডিএমএস রাজস্ব আদায়কে গতিশীল করবে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম অনুষ্ঠানে বলেন, আমাদের মান-সম্মানের সঙ্গে ভ্যাট দিতে দেন। ব্যবসায়ীরা কর দিতে চান। কর কর্মকর্তাদের হয়রানি বন্ধ করুন। আমাদের হয়রানি থেকে মুক্তি দিন।

ভ্যাট আহরণে স্বচ্ছতা ও গতি বাড়াতে এই ইএফডিএমএস চালু করেছে এনবিআর। বেসরকারি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস লিমিটেড ঢাকা ও চট্টগ্রামের ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসাবে। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ভ্যাট আদায় করা হবে। ক্রেতারা রসিদ নেবেন এই মেশিনের। রাজস্বের একটি অংশ পাবে জেনেক্স ইনফোসিস।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, সারা দেশে খুচরা ব্যবসায়ীরা ছড়িয়ে ছিটিয়ে আছেন। তাদের সবাইকে ইএফডি মেশিন দেওয়া এবং তা সংরক্ষণ, পরিচর্যা ও ব্যবস্থাপনা করা বিদ্যমান এনবিআরের জনবল দিয়ে সম্ভব নয়। তাই জেনেক্স ইনফোসিসকে বেসরকারি অংশীদারত্বের ভিত্তিতে নেওয়া হয়েছে। এ প্রতিষ্ঠানটি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানোর যাবতীয় ব্যবস্থাপনার কাজ করবে। এনবিআর শুধু তদারকি করবে।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক
উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের প্রচার শেষ, কাল ভোট
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
কালশী পুলিশ বক্সে আগুন দিয়েছে অটোরিকশা চালকরা
নির্বাচনের আগে ও পরে একই কথা বলেছে যুক্তরাষ্ট্র: ডঃ মঈন খান
কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ২৯ লাখ পশু : প্রাণিসম্পদমন্ত্রী

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫