Header Border

ঢাকা, সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

ধর্মপ্রাণদের জঙ্গি বানিয়ে ফায়দা হাসিলে সরকার: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে জঙ্গিবাদ আছে এটা আওয়ামী লীগ পশ্চিমা বিশ্ব ও ভারতকে দেখাতে চায়। এটা তাদের প্রয়োজন আছে। জঙ্গি আছে, এটাকে দমন করা জন্য শুধু তাদের ক্ষমতায় থাকা দরকার। এটাই হচ্ছে তাদের (আওয়ামী লীগের) মূল উদ্দেশ্য। জঙ্গি তো আওয়ামী লীগ। তারা মানুষ হত্যা করছে।

তিনি বলেন, দেশের জনগণ এমনিতেই ধর্মপ্রাণ। তাদের জঙ্গি বানিয়ে ফায়দা লুটতে চায় এ সরকার। আজ আমরা একটি ভয়াবহ অবস্থায় আছি। সব ক্ষেত্রেই শুধু প্রতারণা।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, তারা সাধারণ মানুষের ওপর সন্ত্রাস-জঙ্গিবাদ চাপিয়ে দিয়ে হত্যার রাজনীতি করছে। তাদের অধিকার কেড়ে নিচ্ছে। জঙ্গি তো সেটাই। এটা তো অস্বীকার করার সুযোগ নেই। তবে, এই দেশের মানুষ ধর্মপ্রাণ। এটা তো কোনো পাপ নয়, অপরাধ নয়। সেইজন্য যে কোনো মানুষ ধর্মপালন করেন, তাকে জঙ্গি বানিয়ে ফায়েদা হাসিল করে এ সরকার।

বিএনপি নেতা বলেন, আপনারা দেখেছেন কিছুদিন আগে.. একটা পাড়া থেকে একটা গহীন জঙ্গলের কথা বলে নিরীহ সাধারণ মানুষজনকে জঙ্গি বলে তুলে নিয়ে আসল।

‘এটার প্রয়োজন আছে তাদের। কারণ, তারা দেখাতে চায় যে, বাংলাদেশে জঙ্গিবাদ আছে। জঙ্গি আছে, এটাকে দমন করবার জন্য শুধু তাদেরকেই দরকার। এটাই হচ্ছে তাদের মূল উদ্দেশ্যে। এবং সেটা দেখাতে চায় পশ্চিমা বিশ্বকে, ভারতকে।’

ছাত্রদলের কয়েকজন নেতাকে গ্রেপ্তার প্রসঙ্গেও কথা বলেন ফখরুল। বলেন, পত্রিকায় দেখেছেন, তিনটা অস্ত্র। সেই অস্ত্রগুলো দেখে মনে হবে যে, ২০/২৫ বছর আগে মাটিতে লুকানো ছিল, সেই অস্ত্র তুলে নিয়ে আসছে। এই মিথ্যা প্রচারণা, মানুষকে বোকা বানানোর চেষ্টা করতে।

‘ওরা সমস্ত দেশের মানুষকে বোকা মনে করে। এখন সবাই বুঝে… এভাবে প্রতারণা করে সে ক্ষমতায় টিকে থাকতে চায়।’

আজকে আমরা কঠিন সময় অতিক্রম করছি উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, আমার কাছে মনে হয়, আজকে এই জাতির অস্তিত্ব নির্ভর করছে এই ফ্যাসিবাদকে সরাতে পারছি কি না। আমাকে অনেকে জিজ্ঞাসা করেন, এই ফ্যাসিবাদ জিনিসটা কি? তখন আমি বলি আওয়ামী লীগের এখনকার শাসন দেখ, তাহলে বুঝে যাবে ফ্যাসিবাদী শব্দের অর্থ কী। তারা নির্বাচন দেখায়, ভোট গণণা দেখায়, অনেকগুলো মিডিয়া দেখায়, তার মধ্যে দিয়ে সরকার মানুষের সমস্ত অধিকার কেড়ে নিয়ে, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ভেঙে দিয়ে প্রবলভাবে এক ব্যক্তির একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠতা করছে। তবে, আশা কথা মানুষ জেগে উঠেছে, প্রতিবাদ করছে। গত এক বছরে ২২ যুবক রাজপথে প্রাণ দিয়েছে।

২১ আগস্টের গ্রেনেড হামলা অত্যন্ত ন্যক্কারজনক উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, এখানে ষড়যন্ত্রমূলকভাবে তারেক রহমানকে ফাঁসানো হয়েছে। ১৪৫ দিন রিমান্ডে নিয়ে তাড়াতাড়ি রায় দিয়ে মুফতি হান্নানের ফাঁসি কার্যকর করা হয়েছে। শেখ হাসিনা নিজেও এ মামলায় সাক্ষী ছিলেন, তিনি যাননি। মুফতি হান্নান ফাঁসির আগে একটি স্টেটমেন্ট দিয়েছিল, তা প্রকাশ হওয়ার আগেই তাকে ফাঁসিতে ঝুলানো হয়েছিল। অথচ বিএনপির শাসনামলেই মুফতি হান্নানকে গ্রেফতার করা হয়।

 

জিয়া পরিবারকে খুনি বলায় প্রধানমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, শহীদ জিয়াকে এদেশে গণতন্ত্র প্রবর্তনের কারণে খুন করা হয়েছে। বেগম খালেদা জিয়া আজীবন গণতন্ত্র পুনরুদ্ধার সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। তার সন্তান আজ গোটা জাতিকে আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিচ্ছেন। অথচ প্রধানমন্ত্রী বলছেন বিএনপি নাকি খুনির দল।

কাজী জাফরের স্মৃতিচারণ করে বলেন, তিনি আমাদের নায়ক। আমাদের ফিল্মি হিরো ছিল উত্তম কুমার আর রাজনীতির নায়ক ছিলেন কাজী জাফর আহমদ। কাজী জাফরের কথা স্মরণ করে আবেগাপ্লুত হয়ে পড়েন বিএনপি মহাসচিব। তিনি বলেন, একে একে প্রদীপ নিভে যাচ্ছে। আজকের এই দুর্দিনে তাদের খুব প্রয়োজন ছিল। আজ দেশে গণতন্ত্র ফিরে এনে সমাজে তাদের আদর্শ বাস্তবায়ন করতে হবে।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
ফিরে এলো ঈদুল আজহা
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি: ২৫ বছরে সুন্দরবনের আয়তন কমেছে ১১ হাজার হেক্টর
ঈদের আগের দিন পর্যন্ত আবহাওয়া যেমন থাকবে
‘বাংলাদেশ থেকে বৈধ পথে শ্রমিক নিতে আগ্রহী ইউরোপ’
ট্রেনের শিডিউল বিপর্যয় নিরসনে আন্তঃদেশীয় তিন ট্রেন চলাচল বন্ধ থাকবে
নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ

জাতীয় এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫