Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

মোবাইলফোনে গতি বাড়ানোর উপায়

পুরনো স্মার্ট ফোনটি দিয়েও ভালোভাবেই কাজ চালিয়ে নেওয়া যায়। যদি ফোনটির কিছু বিষয় লক্ষণীয় হয়। বিশেষ করে যাদের পুরনো ফোন ব্যবহারে অভ্যাস হয়ে যায় তাদের জন্য গতি বাড়ানোর উপায়গুলো দেওয়া হলো-

মোবাইলফোনের স্টোরেজ ফাঁকা করতে হবে:

স্টোরেজ বেশি ভারি হলে তা ফোনের গতিকে কমিয়ে দেয়। দীর্ঘদিন ফোন ব্যবহারের ফলে ফোনে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও বা বিভিন্ন রকমের ডকুমেন্ট জমা হয়ে যায়। সেই সঙ্গে ক্যাশও জমতে থাকে। তাই ক্যাশগুলো ডিলিট করে আর অপ্রয়োজনীয় মেমরি খালি করে ফোনের স্পেস যতোটা ফাঁকা রাখা যায় ততোই ভালো। এতে ফোনের গতি এবং আয়ু বাড়ে। আবার ব্যাটারিও ভালো থাকে।

অ্যাপ কমানো:

ফোনে প্রয়োজনীয় অ্যাপের পাশাপাশি অনেক অপ্রয়োজনীয় অ্যাপও থাকে। অনেকেই শখে অনেক অ্যাপ ডাউনলোড করে রাখেন যা কোনও কাজে আসে না। পুরনো ফোনে প্রয়োজনীয় অ্যাপ ছাড়া অন্য কোনও অ্যাপ না রাখাই ভালো। এতে ফোনের প্রসেসর ও অপারেটিং সিস্টেম ভালো থাকে এবং দ্রুত কাজ করে।

অ্যাপের লাইট সংস্করণ ব্যবহার:

অনেক অ্যাপেরই লাইট বা হালকা সংস্করণ থাকে। এগুলোতে খুব প্রয়োজনীয় ফিচারগুলো থাকে। তাই এর মেমোরি স্পেসও কম লাগে। ফলে এগুলো ক্যাশও কম তৈরি করে থাকে। যেমন- ফেসবুক, ইমো ইত্যাদির লাইট সংস্করণ রয়েছে। পুরনো ফোনে এসব লাইট সংস্করণ ব্যবহার করা যেতে পারে। এতে ডিভাইসের ওপর চাপ কম পড়ে ও অপারেটিং সিস্টেম ভালো থাকে। এছাড়া ব্যাটারির ওপরও চাপ ফেলে এগুলো। ফলে অ্যাপগুলো দ্রুত চলে আবার সেটও ভালো থাকে।

ওএস আপডেট রাখা:

পুরনো ফোনের পারফরম্যান্স ঠিক রাখতে গুরুত্বপূর্ণ একটি কাজ হলো এর ওএস আপডেট রাখা। ওএস আপডেটেড আছে কিনা তা দেখতে ফোনের সেটিংসে গিয়ে অ্যাবাউট অপশনে যেতে হবে। সেখান থেকে সফটওয়্যার আপডেট অপশনে গিয়ে চেক করে দেখতে হবে সেটা আপডেটেড আছে কিনা। না থাকলে আপডেট করে নিতে হবে। এতে আগের সংস্করণের বাগ রিমুভ হয়ে পারফরম্যান্স ভালো হবে।

ফ্যাক্টরি রিসেট:

সবকিছু ঠিক থাকার পরও যদি ফোনের গতি খুব একটা না বাড়ে সেক্ষেত্রে শেষ একটি উপায় হলো ফোনটি ফ্যাক্টরি রিসেট করে নেওয়া। তবে এক্ষেত্রে সাবধানতা অবলম্বন অবশ্যই করতে হবে। কেননা এতে ফোনের সব ডেটা মুছে যাবে। তাই ফোনের প্রয়োজনীয় ডেটা বিশেষ করে এসএমএসগুলো সব ব্যাকআপ করে নিতে হবে। সেটিংসে গেলেই রিসেট অপশন পাওয়া যাবে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা
এবার রবি নেটওয়ার্কেও চলবে টেলিটক সিম
জিমেইলের প্রতিদ্বন্দ্বী এক্সমেইল আনছেন মাস্ক
৫২ বছর পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের মহাকাশযান
ইন্সটাগ্রামেও মেসেজ সংশোধনের সুযোগ
শাহরাস্তিতে নানা আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

তথ্য প্রযুক্তি এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫