Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ (শরৎকাল)
শিরোনাম :
সংসদে ১৫০ তরুণ এমপি চান ভিপি নুর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ছাড়ালো শাহরাস্তিতে বন্যার্ত ১৩ শত ৫০ জন কৃষক পেল উফশী আমন ধান বীজ  সার সহ  কৃষি উপকরণ সংস্কারের জন্য ৬ জনের নেতৃত্বে ছয়টি কমিশন করা হয়েছে: প্রধান উপদেষ্টা শাহরাস্তি পৌরসভার জলাবদ্ধতা ও বর্জ্য ফেলার স্থান পরিদর্শনে পৌর প্রশাসক মুস্তাফিজুর রহমান আল্লাহর আইন কায়েম হলে সকলে সমান আলো পায়—অধ্যাপক অধ্যাপক মোঃ আবুল হোসেন এবার মোদির পদত্যাগের ‘একদফা’ দাবি প্রতীকসহ নিবন্ধন পেল নুরের গণঅধিকার পরিষদ বন্যার্তদের মাঝে ফুডপ্যাক বিতরণ ইঞ্জিঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহার প্রতিহিংসা পরিহার করে সুন্দর সমৃদ্ধ দেশ  গড়তে সবাই এগিয়ে আসুন: ইঞ্জিঃ মমিনুল হক

নিজ দেশে ফিরতে ঐক্যবদ্ধ হচ্ছে রোহিঙ্গারা

নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্যবদ্ধ হচ্ছে সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। আর এ লক্ষ্যেই বিশাল সমাবেশ করেছে তারা।
শুক্রবার কক্সবাজারের বালুখালীর লম্বাশিয়া ক্যাম্পে জড়ো হন শত শত রোহিঙ্গা। নাম দেয়া দেয়া হয় ২২২২ কনভেনশন। এই সংখ্যা ঐক্যের বার্তা বহন করে।
এদিন হঠাৎ করেই জড়ো হয় আশ্রিত রোহিঙ্গাদের বড় একটি অংশ। নারী পুরুষের উপস্থিতি পরিণত হয় সমাবেশে।
আর এ সমাবেশের প্রধান অ্যাজেন্ডা ছিলো নিজ দেশি মিয়ানমারে ফিরে যেতে ঐকমত্য তৈরি ও কৌশল নির্ধারণ করার।
মিয়ানমারে চলমান সংঘর্ষে নিজের দেশ আঁকড়ে ধরে রাখতে সেখানে থাকা রোহিঙ্গাদের পরামর্শ দেয়া হয়েছে সভা থেকে।
সভায় সমবেত রোহিঙ্গাদের উদ্দেশ্যে দেয়া নেতাদের এবারের বক্তব্যেও ছিলো ভিন্ন সুর।
রোহিঙ্গা নেতা মাস্টার কামাল  বলেন, রোহিঙ্গাদের নিজেদের একটি ভয়েস আছে, অধিকার আছে, দেশ আছে।
‘রোহিঙ্গারা এখন থেকে গলার স্বর বড় করবে, অধিকার ফিরে পেতে আওয়াজ তুলবে। সেই জন্য রোহিঙ্গাদের এক তাবুতে আনা জরুরি,’ বলেন তিনি।রোহিঙ্গা নেতা মাস্টার শোয়েব বলেন, এই সমাবেশ দেশে ফেরার কৌশল নির্ধারণ করার প্রথম পদক্ষেপ।

আর এখান থেকেই সবার মতামত নিয়ে প্রত্যাবাসনের পথটি ত্বরান্বিত করা হবে বলে জানিয়েছেন কয়েকজন নেতা।

মিয়ানমার থেকে পালিয়ে আসা ১২ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। সব চেয়ে বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করে ২০১৭ সালে।

ওই বছরের ২৫ আগস্ট মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যা শুরু করলে জীবন বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। ২০১৭ সালে বাংলাদেশে অনুপ্রবেশ করে প্রায় সাত লাখ রোহিঙ্গা।

সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যের চলমান সংঘর্ষের মধ্যে বাংলাদেশে আবার নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা দেখা দিয়েছে।

 

তবে সেখানে থাকা রোহিঙ্গাদের দেশ ত্যাগ না করতে গত শুক্রবারের সমাবেশ থেকে আহ্বান জানানো হয়েছে।

রোহিঙ্গাদের অন্যতম নেতা মাস্টার নুরুল আলম বলেন, নির্যাতনের মুখে না পালিয়ে নিজের দেশকে আঁকড়ে থাকা উচিত ছিলো তাদের। তারা সেদিন যদি সব সহ্য করে দেশে থেকে যেতেন, তাহলে এখন দেশ ছাড়া হয়ে থাকতে হতো না।

তিনি রোহিঙ্গাদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের জেরে সেখানে থাকা রোহিঙ্গাদের কেউ কেউ যেনো দেশ ছেড়ে না পালায়।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সংস্কারের জন্য ৬ জনের নেতৃত্বে ছয়টি কমিশন করা হয়েছে: প্রধান উপদেষ্টা
শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ: রয়টার্সকে উপদেষ্টা
চাঁদপুরে সাবেক মন্ত্রী-এমপিসহ ৬০০ জনের বিরুদ্ধে মামলা
বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩১, ক্ষতিগ্রস্ত ৫৮ লাখ মানুষ
জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার
ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলা শুরু রাতে

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মুহাম্মদ শাহাদাত হোসেন, ব্যবস্থাপনা পরিচালক: ইঞ্জিঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহা,  প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত। বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫