Header Border

ঢাকা, সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

অধ্যক্ষ রতন মজুমদার কর্তৃক কটুক্তির প্রতিবাদে চাঁদপুরে মানববন্ধন

ট্রান্সজেন্ডার ও সমকামিতার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম এবং দাড়ি-টুপি নিয়ে কটুক্তিমূলক মন্তব্য করায় চাঁদপুর পুরানবাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন মজুমদারের প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার সকালে পুরানবাজার লোহারপুল চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এর আগে চাঁদপুর পুরানবাজারের জনসাধারণ এবং সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সকাল ১০টায় কলেজ ক্যাম্পাসের সামনে মানববন্ধন করার ঘোষণা দেওয়া হয়। তবে কলেজ ক্যাম্পাসের সামনে পুলিশ এবং ছাত্রলীগ নেতা কর্মীদের উপস্থিতির কারণে সেখানে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করতে পারেননি। এ নিয়ে কলেজ ক্যাম্পাস এলাকায় উত্তেজনামূলক পরিস্থিতির সৃষ্টি হয়।
পরে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সাধারণ শিক্ষার্থী এবং পুরাণবাজারের সাধারণ জনগণ লোহারপোল চত্বরে মানববন্ধন করে।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী আবদুল্লাহ সজিব, মো. শাহাদাত ও জুয়েল রায়হান তাদের বক্তব্য বলেন, তৃতীয় লিঙ্গের হিজড়া জনগোষ্ঠী আমাদের মতই মানুষ। তাদের প্রতি ইসলাম এবং বাংলাদেশের মানুষ সব সময় সহনশীল। কিন্তু সপ্তম শ্রেণীর বইতে ট্রান্সজেন্ডার এর সমকামিতাকে গুলিয়ে বৈধতা একটি গল্প ছাপানো হয়েছে। সে বিষয়ে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাব তার ব্যক্তিগত মত প্রকাশ করেছেন। অথচ আমাদের পুরনবাজার কলেজের বিতর্কিত অধ্যক্ষ রতন কুমার মজুমদার সেই বক্তব্যকে কেন্দ্র করে ইসলাম এবং দাড়ি টুপিকে কটুক্তি করে ফেসবুকে বাজে মন্তব্য করেছেন। তিনি দাড়ি-টুপির কারনে একজন শিক্ষককে জঙ্গী বলে আখ্যায়িত করেছেন।

শিক্ষার্থীরা বলেন, এই শিক্ষক ট্রান্সজেন্ডার তথা সমকামিতাতে পক্ষে কথা বলে। তার কাছে কোনো শিক্ষার্থী নিরাপদ নয়। পুরানবাজার কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার এর আগেও ইসলাম এবং আলেম-ওলামাদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে মুচলেখা দিয়ে ক্ষমা চেয়েছেন। আমরা অবিলম্বে রাষ্ট্র এবং ধর্মবিদ্বেষী এই অধ্যক্ষের প্রত্যাহারের দাবি করছি। অবিলম্বে আমাদের দাবি মেনে নিলে, আমরা পরবর্তী কর্মসূচি নিয়ে রাজপথে থাকবো।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
কিশোরগঞ্জে তীব্র গরমে অসুস্থ ২৫ শিক্ষার্থী
জিপি-৫ পেল ২৪৬, শাহরাস্তিতে এসএসসি সমমানে পাশের হার ৮৬.১৮
চাঁদপুরে এসএসসি পরীক্ষায় শীর্ষে হাসান আলী বিদ্যালয়
৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য
কিছুটা উন্নতি কুমিল্লা বোর্ডের, বেড়েছে জিপিএ-৫
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

শিক্ষাঙ্গন এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫