Header Border

ঢাকা, সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

চীনে মহাসড়কে ধস, নিহত বেড়ে ৪৮

চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ভারী বৃষ্টিপাতের কারণে একটি মহাসড়কের একাংশ ধসে প্রাণহানির সংখ্যা বেড়ে ৪৮ জনে দাঁড়িয়েছে। মহাসড়কের ধসে যাওয়া অংশে গাড়ি আটকে প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

বুধবার (১ মে) স্থানীয় সময় রাত ২টার দিকে গুয়াংডং প্রদেশের মেইঝো-দাবু মহাসড়কে এই ধসের ঘটনা ঘটে।

দেশটির সরকারি বার্তা সংস্থা শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ওই মহাসড়কের ১৭ দশমিক ৯ মিটার (৫৮.৭ ফুট) এলাকা ধসে যায় এবং ২৩টি গাড়ি গর্তে আটকা পড়ে। এই ঘটনায় নিহত বেড়ে ৪৮ জনে পৌঁছেছে। এছাড়া আহত হয়েছেন আরো প্রায় ৩০ জন।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে চীনে পাঁচদিনের সরকারি ছুটি চলছে। এই ছুটি উপলক্ষ্যে দেশটির লাখ লাখ মানুষ বিভিন্ন এলাকায় ভ্রমণ করছেন। দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের মেইঝো শহরে এপ্রিলের শেষের দিক থেকে ভারী বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে সেখানে বিপজ্জনক কাদা ধসের পাশাপাশি আকস্মিক বন্যায় বাড়িঘর তলিয়ে যায় এবং কিছু এলাকায় সেতু ক্ষতিগ্রস্ত হয়।

গত বৃহস্পতিবার মেইঝোর সরকারি কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে বলেছেন, মহাসড়কের ধসে যাওয়া এলাকায় ৫৭৭ জন ত্রাণ কর্মকর্তা ও ৮০টিরও বেশি উদ্ধারকারী যানবাহন এবং সরঞ্জাম মোতায়েন করা হয়েছে। মহাসড়ক থেকে পড়ে যাওয়া অনেক গাড়ি গভীর কাদার নিচে চাপা পড়ায় উদ্ধারকাজ পরিচালনা কঠিন হয়ে পড়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায়, বেঁকে যাওয়া ধাতব রেললাইন ও গভীর সবুজ জঙ্গলের মাঝের রাস্তায় একটি বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। এই গর্তে বেশ কিছু গাড়ি কাদার নিচে চাপা পড়েছে। ক্রেন এবং এক্সক্যাভেটর ব্যবহার করে গাড়িগুলো উদ্ধারের চেষ্টা করছেন কর্মীরা। এ সময় বেশ কিছু গাড়িকে ক্ষতিগ্রস্ত অবস্থায় দেখা যায়।

চীনের স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে এই দুর্ঘটনার ভিডিওতে গর্তে পড়ে যাওয়ার পরপরই কিছু যানবাহনে আগুন ধরে যেতে দেখা যায়। উইবোতে পোস্ট করা একটি ভিডিওতে একজন চালক বলেন, তিনি গাড়ি চালিয়ে যাওয়ার সময় রাস্তায় একটি ফাঁটল দেখতে পান। পরে দ্রুত গাড়ি চালিয়ে ওই এলাকা পেরিয়ে যান তিনি। এর পরপরই সেখানে ধসের ঘটনা ঘটে বলে জানিয়েছেন এই চালক।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং মহাসড়কে ধসের এই ঘটনায় লোকজনকে জীবিত উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা চালাতে সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। ওই এলাকায় বৈরী আবহাওয়া বিরাজ করায় সব ধরনের ঝুঁকি নিরসনেরও আহ্বান জানিয়েছেন তিনি।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সিকিমে প্রবল ধসে ৯ জনের মৃত্যু, আটক ২০০০ পর্যটক
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদিত যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস
বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার : আন্তোনিও গুতেরেস
ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
হেলিকপ্টার বিধ্বস্ত: ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী মারা গেছেন
কম্বোডিয়ায় অস্ত্রাগার বিস্ফোরণ, নিহত ২০

আন্তর্জাতিক এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫