Header Border

ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী হাতিয়ায় দেখা মিলল বিষধর ‘ইয়েলো-বেলিড সি স্নেক’ বান্দার যে কর্মের ফলে বৃষ্টি বন্ধ করে দেন আল্লাহ শাহরাস্তি প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে ইউএনওর মতবিনিময় সভা অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচন, ১ প্রার্থীর মনোনয়ন বাতিল সম্পত্তিগত বিরোধের জেরে আহত ১,থানায় অভিযোগ শাহরাস্তির ঠাকুর বাজারে আগুনে পুড়ল ১৪ ব্যবসাপ্রতিষ্ঠান, ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি শাহরাস্তিতে ভ্রাম্যমাণ আদালতে মেমোরিয়াল হাসপাতালকে ১০ হাজার টাকা অর্থদন্ড কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ওএসডি, নতুন চেয়ারম্যান নিয়োগ

পুরুষের চেয়ে নারীর মাথা বেশি গরম, কারণ?

বিভিন্ন পরিস্থিতিতে নারী-পুরুষ উভয়েরই মাথা গরম হতে পারে। আবার অনেকেই হুট করেই সব বিষয়ে মাথা গরম করে বসেন! তবে মাথা গরমের বিষয়ে নারী নাকি পুরুষ এগিয়ে আছেন, এনিয়ে হয়তো অনেক যুক্তিতর্ক হতে পারে। আসুন জেনে নেই বিজ্ঞান কী বলছে?

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষক এ বিষয়ে একটি গবেষণা চালায়। গবেষণার তথ্যানুসারে, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি।

সম্প্রতি মানুষের মস্তিষ্কের ওপর একটি গবেষণা করা হয়েছে, সেখানে দেখা গেছে যে আমাদের মস্তিষ্কের তাপমাত্রা দিনে কয়েকবার বাড়ে এবং কমে। আর তার জন্য পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি। নানা পরীক্ষা-নীরিক্ষা করার পর দেখা যায় পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক।

ব্রিটেনের একটি গবেষণা গোষ্ঠীর ব্রেইন জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মস্তিষ্কের তাপমাত্রা একদিনে অনেক গুণ কমে যায় এবং বেড়ে যায়। মস্তিষ্কের তাপমাত্রা কম বা বেশি না হলে তা ভালো নয়। যদি একজন ব্যক্তির মস্তিষ্ক পুরোপুরি ঠিক থাকে, তবে তার তাপমাত্রা শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি থাকে। আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট)।

একজন সুস্থ মস্তিষ্কের শরীরের অন্যান্য অংশের তুলনায় মাথা অনেক বেশি গরম থাকে। আমাদের মস্তিষ্কের গড় তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা শরীরের বাকি অংশের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। আমাদের মস্তিষ্কের গভীর অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে।

গবেষকদের মতে, নারীদের মস্তিষ্ক পুরুষদের তুলনায় বেশি গরম হয়। মস্তিষ্কের একটি গভীর অংশে, পুরুষদের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড, কিন্তু মহিলাদের ক্ষেত্রে এই অংশের তাপমাত্রা ৪০.৯০ ডিগ্রি সেলসিয়াস থাকে। নারীদের মস্তিষ্কের তাপমাত্রা পুরুষদের তুলনায় গড়ে ০.৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি। গবেষকরা মনে করেন এটি পিরিয়ডসের সঙ্গে সম্পর্কিত। গবেষকরা আরও দেখেছেন যে একজন মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার মস্তিষ্কের তাপমাত্রাও বাড়তে থাকে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
লাইফস্টাইল কী?
প্রিয়জনকে আলিঙ্গন করলে ডিপ্রেশন কমে
তীব্র ঠান্ডায় শরীর গরম রাখবে যেসব খাবার
যেসব গোপন ইচ্ছা নারীদের থেকে লুকিয়ে রাখেন পুরুষরা
বিয়েতে গায়ে হলুদের প্রচলন কীভাবে
বিয়ের পর নারীরা কেন মোটা হয়?

লাইফস্টাইল এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫