Header Border

ঢাকা, শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

বৃষ্টি থাকবে আরও ৩ দিন

প্রিয়পোস্ট ডেস্ক
কখনও গুঁড়িগুঁড়ি, কখনও মাঝারি থেকে তুমুল বৃষ্টি; মওসুমের শেষ সময়ে শ্রাবণের এই বারিধারা আরও অন্তত ৩ দিন থাকার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল রোববার (১৩ আগস্ট) সকাল ১১টা পর্যন্ত গত ২৬ ঘণ্টায় রাজধানী ঢাকায় ৬১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিন সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামের রাজারহাট স্টেশনে সর্বোচ্চ ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, এই সময়ে কেবল রাজারহাটেই অতি ভারী বৃষ্টি হয়েছে। এছাড়া, ১০ জেলায় (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) ভারী, ১০ জেলায় (২৩ থেকে ৪৩ মিলিমিটার) মাঝারি ধরনের ভারী, ৯ জেলায় (১১ থেকে ২২ মিলিমিটার) মাঝারি ও ১০ জেলায় (১০ মিলিমিটার পর্যন্ত) হালকা বৃষ্টি হয়েছে।

ভারী বৃষ্টি হয়েছে হাতিয়ায় ৮৫ মিলিমিটার, সৈয়দপুর ও বরিশালে ৬৩, ময়মনসিংহে ৬১, খেপুপাড়ায় ৫৯, দিনাজপুরে ৫০, বগুড়ায় ৪৯, টাঙ্গাইলে ৪৮, ডিমলায় ৪৭ ও কক্সবাজারে ৪৬ মিলিমিটার।

মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুরে ৩৮ মিলিমিটার, সিলেট ও যশোরে ৩৪, তাড়াশে ৩৩, চাঁদপুরে ৩১, নিকলীতে ৩০, তেঁতুলিয়ায় ২৭, নেত্রকোণায় ২৬, রাজশাহীতে ২৫ ও মোংলায় ২৩ মিলিমিটার বৃষ্টিপাত।

মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২২ মিলিমিটার, সাতক্ষীরায় ২১, টেকনাফে ১৭, সন্দ্বীপে ১৬, কুতুবদিয়া ও চুয়াডাঙ্গায় ১৫, ভোলায় ১২, ঈশ্বরদীতে ১১ ও গোপালগঞ্জে ১০ মিলিমিটার।

সীতাকুণ্ডে ৮, ফরিদপুর ও মাদারীপুরে ৬, বান্দরবানে ৫, রাঙ্গামাটিতে ৪, কুমিল্লা ও কুমারখালীতে ৩, বদলগাছীতে ২, ফেনী ও পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এর ফলে সারা দেশেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আগামী ১৬ আগস্ট পর্যন্ত এমন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এর পরে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে।

তিনি আরও বলেন, ২০ তারিখের দিকে গিয়ে আবারো মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতে সম্ভাবনা দেখা যাচ্ছে।

আজ দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

দুর্ঘটনা এড়াতে ১২ জেলার নৌ-যান চালকদের সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত এসব অঞ্চলের নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সদরঘাটে লঞ্চের সাথে লঞ্চের ধাক্কা, নারী-শিশুসহ নিহত ৫
জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত, মুসল্লিদের ঢল
আজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যা
হিলি বন্দর দিয়ে এলো ৪৭ ট্রাক আলু
এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫