Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

৪১তম বিসিএস ক্যাডার সঞ্জিবকে অভিনন্দন

রোটা: জাহাঙ্গীর আলম হৃদয়

‘যদি লক্ষ্য থাকে অটুট বিশ্বাস হৃদয়ে
হবেই হবে দেখা, দেখা হবে বিজয়ে ‘
হয়েছে বিজয় আমার গ্রামের সন্তান সঞ্জিবের।
৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারে হয়েছে তার জয়।
তাই দেখে গ্রামের মানুষ উচ্ছ্বসিত
জীবনে চলার পথে নেই তার কোন ভয়।
শিক্ষার আলোয় আলোকিত করে গড়ে তুলবে
সাধারণ মানুষের সন্তানদের সে প্রত্যাশা তার কাছে
ভালোবাসা নিয়ে বেঁচে থাকবে সকলের অন্তরে।।

প্রিয় পাঠক আগেও বলেছি, এখন বলছি আমি নইতো কোন কবি, লেখক কিংবা প্রাবন্ধিক, আমি অতি সাধারণ মানুষ, যখন যে বিষয় ভালো লাগে সে বিষয় নিয়েই দুই চার লাইন লেখার চেষ্টা করে থাকি। তেমনি একটি বিষয় ভিত্তিক লেখা নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে উপস্থাপন করার জন্য।

বিষয়ঃ ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ আলোকিত স্নেহময় ভাতিজা সঞ্জিব চন্দ্র সাহার কথা নিয়ে। মনের মাঝে স্বপ্ন থাকলে তার বাস্তবায়ন হয় তার প্রমান সে —নিচে পরিচয় তুলে ধরা হয়েছে।

সঞ্জিব চন্দ্র সাহা চাঁদপুরের শাহরাস্তি পৌরসভার ১১ নং ওয়ার্ড আলোকিত কৃষ্ণপুর গ্রামের নিবাস চন্দ্র সাহা ও মিনা রানী সাহার একমাত্র পুত্র সন্তান। দুই বোনের এক ভাই সঞ্জিব শিক্ষা জীবনে শাহরাস্তির নিজমেহার মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশের পর একই উপজেলার মেহার ডিগ্রি কলেজ থেকে সাফল্যের সঙ্গে এইসএসসি পাশ করেন।এরই ধারাবাহিকতায় চাঁদপুর সরকারি কলেজ থেকে অনার্স-মাষ্টার্স শেষ করেই পরিবারের হাল ধরতে সঞ্জিব একটি বেসরকারি ব্যাংকে চাকুরি শুরু করেন।কর্মজীবনের পাশাপাশি পড়াশোনা চালিয়ে ৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হন।

তার কাকাতো ভাই সম্পদ চন্দ্র সাহা জানান,সঞ্জিবের এ গৌরবোজ্জ্বল সাফল্যে আমরা গর্বিত, গর্বিত এলাকাবাসী। জ্ঞানের আলো ছড়িয়ে দেয়ার পাশাপাশি এলাকার উন্নয়ন মূলক কাজে পূর্বের মতই তার অংশ গ্রহন থাকবে বলে আমি মনে করি।

আপনাদের একটু বলে রাখি আমাদের আলোকিত কৃষ্ণপুর গ্রামে মুসলিম, হিন্দু মিলেমিশে প্রায় ৩ শতবছরের অধিক সময় ধরে বসবাস করে আসছে। যার যার ধর্ম তার তার কাছে এ সম্প্রতি আদি থেকেই করা, যার পরিপ্রেক্ষিতে আজও সকলের আচার অনুষ্ঠানে আন্তরিক ভাবে অংশ গ্রহন করতে দেখা যায়। গ্রামের সাথেই যুক্ত সাহেব বাজার, যে বাজারে ছোট খাটো দোকান পাট রয়েছে, যার যার প্রয়োজনীয় বাজার শেষে চায়ের দোকানে বসে আড্ডায় মেতে উঠেন। যে দৃশ্য অনেক জায়গায় নেই। সঞ্জিব চন্দ্র সাহা সে গ্রামের সন্তান। এ গ্রামের প্রতিটি ঘরে শিক্ষিত মানুষ রয়েছে, রয়েছে শিক্ষিত সন্তান, এ গ্রাম থেকেই জন্ম হয়েছে পুলিশের সাবেক আইজিপি হাবিবুর রহমান পাটোয়ারীর। এ গ্রামে রয়েছে এ্যাডভোকেট, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, কবি, লেখক , খেলোয়াড়, রাজনীতিবিদ, সমাজকর্মী। এই গ্রামেই ছিলো জমিদারের কাচারি ঘর, যাকে বলে কৃষ্ণপুর খামার বাড়ি(পাটোয়ারী বাড়ি) এক বাড়ি এক গ্রাম।
জনসংখ্যার দিক থেকেও নেই পিছিয়ে, সরকারি বরাদ্দকৃত উন্নয়ন এর চাইতে গ্রামের সকলের সম্মিলিত ভাবে উন্নয়ন হয় সবচেয়ে বেশি। এখানে রয়েছে বিশাল দিঘি, পুকুর, ডোবা, রাস্তার দুইপাশে সবুজালয়।

৪১তম বিসিএস ক্যাডার শিক্ষায় সঞ্জিব চন্দ্র সাহার সফলতায় আলোকিত কৃষ্ণপুর সকল পরিবারের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানিয়েছেন। জয় হোক অবিরাম দেশ ও দশের কল্যাণে এগিয়ে যাবে সঞ্জিব।আলোকিত হবে গ্রামের মানুষ, তার জন্য নিরন্তর শুভ কামনা।

লেখক পরিচিতি – প্রবাসী লেখক, সাংবাদিক ও নাট্যকার, লেখক। সৌদি আরব।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বিধিনিষেধ আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ
করোনায় দেশে আরও ২২ জনের মৃত্যু, শনাক্ত ১২৯২
লকডাউনে করা সব বিয়ে অবৈধ ঘোষণা
শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে টানা ১১টি সিনেমায় অভিনয় করেন শবনম বুবলী
কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতিবাজদের জন্য প্রণোদনা: টিআইবি
ফের দাম বাড়ছে ভোজ্যতেলের!

খোলা কলাম এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫