Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

টেলর সুইফটকে খোঁজার অপশন বন্ধ করল টুইটার

 

 

বিশ্বখ্যাত পপতারকা টেলর সুইফট। সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম এক্স (টুইটার) তাকে খোঁজার অপশন বন্ধ করে দিয়েছে। সম্প্রতি টেলর সুইফটের বিকৃত ছবি এক্সে ভাইরাল হওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে এক্স কতৃপক্ষ। সাইটে সুইফটের নাম দিয়ে অনুসন্ধান করার সময় এক্স ব্যবহারকারীরা ব্যর্থ হচ্ছেন। কোনো ফলাফল সামনে আসছে না।

বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে, এক্স-এর ব্যবসায়িক কার্যক্রমের প্রধান জো বেনারচ বলেছেন, নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়ার জন্য এটি একটি ‘অস্থায়ী পদক্ষেপ।’

তবে এক্স কতৃপক্ষ কখন সাইটটিতে সুইফটের অনুসন্ধানকে ব্লক করা শুরু করেছিল তা নির্দিষ্ট করে জানায়নি। এমনকী অতীতে অন্যান্য পাবলিক ফিগার বা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ক্ষেত্রে তাদের নামে অনুসন্ধানের অপশন বন্ধ করেছে কিনা তাও স্পষ্ট নয়। তবে সুইফটের ছবিগুলো ভাইরাল হওয়ার পর থেকে সুইফট ভক্তদের তুমুল প্রতিরোধের মুখে পড়ে এই সিদ্ধান্ত নিয়েছে এক্স কতৃপক্ষ।

জো বেনারোচ তার বিবৃতিতে আরো বলেছেন যে এই পদক্ষেপটি অনেক সতর্কতার সাথে করা হয়েছে কারণ এক্স এই বিষয়ে সুরক্ষাকে আগে অগ্রাধিকার দেয়।

এদিকে টেলর সুইফটের ছবি বিকৃত ও ভাইরাল হওয়ার বিষয়টি হোয়াইট হাউজেরও দৃষ্টি আকর্ষন করেছে। শুক্রবার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দিয়ে করা বিকৃত ফটোগুলির বিস্তারকে ‘আশঙ্কাজনক’ বলে অভিহিত করা হয়েছে হোয়াইট হাউজ থেকে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের একটি ব্রিফিং বলেন, এই ধরনের অপরাধ নারীদের এবং মেয়েদের প্রভাবিত করে।

দুঃখজনকভাবে তারাই বেশিরভাগ ক্ষেত্রে লক্ষ্যবস্তু হয়। সোশ্যাল মিডিয়াতে এআই প্রযুক্তির অপব্যবহার মোকাবেলা করার জন্য আইন হওয়া উচিত এবং প্ল্যাটফর্মগুলিকে তাদের সাইটে এই জাতীয় সামগ্রী নিষিদ্ধ করার জন্য নিজস্ব পদক্ষেপ নেওয়া উচিত বলেও জানান হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি।

গত ২৬ জানুয়ারি ইন্টারনেটে বিশ্বখ্যাত পপতারকা টেলর সুইফটের কিছু বিকৃত ছবি ছড়িয়ে পড়ে। এই মুহূর্তে টেলরের ক্রেজ এতো বেশি যে সেই ভূয়া ছবিগুলো ভাইরাল হতে ২৪ ঘন্টাও লাগেনি! মাত্র ১৭ ঘন্টায় প্রায় ৪৫ মিলিয়ন মানুষের কাছে পৌঁছে যায় ছবিগুলো। এআই প্রযুক্তিতে তৈরি করা হয়েছিল ছবিগুলো।

টেলর সুইফটের উত্তেজক ছবিগুলো ভাইরাল হওয়ার পর থেকেই ক্ষোভে ফেটে পড়েন সুইফট ভক্তরা। সুইফটিদের (টেলর সুইফটের ভক্তদের ডাকা হয়) প্রতিবাদ তোপের মুখে ১৭ ঘন্টার মধ্যে এক্স থেকে সরিয়ে ফেলা হয় ছবিগুলো। যে অ্যাকাউন্ট থেকে ছবিগুলো শেয়ার করা হয়েছে সেই অ্যাকাউন্টও মুছে ফেলা হয়। তবে গত দুইদিন ধরেই এক্সে সুইফটিদের একের পর এক পোস্টে রীতিমতো কোনঠাসা এক্স কতৃপক্ষ। তাই টেলর সুইফট সংক্রান্ত যেকোনো কিছু খোঁজার অপশন বন্ধ করে দেয় এক্স কতৃপক্ষ।

তবে শুধু টেলর সুইফটই নন যিনি এমন ডিপফেক প্রযুক্তির শিকার হয়েছেন। এর আগে টম হ্যাঙ্কস, টম ক্রুজ, এমা ওয়াটসন, ক্রিস্টেন বেল এবং স্টিভ হার্ভে, স্কারলেট জোহানসেনও ডিপফেক ছবির শিকার হয়েছিলেন যা বেশ ভাইরাল হয়েছিল। সম্প্রতি বলিউডের একাধিক অভিনেত্রীদের বিকৃত করা ভিডিও এবং ছবিও ভাইরাল হয় সামাজিক মাধ্যমে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
অক্টোবরে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল
জনগণের ওপর প্রতিশোধ নিতেই সরকার বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বৃদ্ধি করতে চাচ্ছে : রিজভী
নোয়াখালীতে খতনায় ভুল, চিকিৎসককে সেন্টমার্টিনে বদলি
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক বাঁধন
ক্যারিয়ারের শেষ সিনেমা নিয়ে কী বললেন শাহরুখ খান?
বাংলাদেশ আজ চরম অন্ধকারে নিপতিত: রিজভী

অন্যান্য এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ডঃ মোঃ মোয়াজ্জেম হোসেন, উপদেষ্টা সম্পাদক: অধ্যাপক মোঃ আবুল কালাম, প্রধান সম্পাদক: রোটাঃ মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিঃ মোঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহা।
কার্যালয়: গ্রীন রোড, কাঁঠাল বাগান, ঢাকা ।