Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

দাখিলা জমির মালিকানা স্বত্বের একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলিল—- রেজওয়ানা চৌধুরী

ভূমি উন্নয়ন কর আদায়ে চাঁদপুরের শাহরাস্তিতে শুরু হয়েছে মৌজা ভিত্তিক ক্যাম্পেইন। শাহরাস্তি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা চৌধুরীর সার্বিক নির্দেশনায় সরকারের রাজস্ব আদায়ে ইতোমধ্যে গনবিজ্ঞপ্তি প্রদান,মৌজায় মৌজায় মাইকিং, ভূমি মালিকদের নোটিশ প্রদান সম্পন্ন হয়েছে। এর ধারাবাহিকতায় শুরু হয়েছে মৌজা ভিত্তিক ক্যাম্পেইন। উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, ৪/২/২০২৪ তারিখ উপলতা মুন্সি বাড়ি,৫/২/২৪ রাগৈ বাজার, ৬/২/২৪ নোয়াগাঁও উচ্চ বিদ্যালয়ে ৭/২/২৪ লোট্রা বাজার ও ভাটনিখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৮/০২/২০ কাদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।১১/২/২০২৪ ধামরাস্থ মিজি বাড়ি ও বড়তুলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৫/২/২৪ ভোলদীঘি বাজার, ১৮/২/২৪ শোরশাক বাজার ও মণিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২০/২/২৪ দেবকরা উচ্চ বিদ্যালয়, ২৫/২/২৪ চেরিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভূমি উন্নয়ন কর আদায় ক্যাম্প স্থাপন করা হচ্ছে। ভূমি উন্নয়ন কর অনলাইনে ঘরে বসে ভূমি মালিক নিজেই পরিশোধ করতে পারেন। এ সেবা সংক্রান্ত তথ্যও ক্যাম্প থেকে জানা যাবে।

সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা চৌধুরী বলেন, নিয়মিত ভূমি উন্নয়ন কর প্রদান করলে জমির রেকর্ড হালনাগাদ অবস্থায় থাকে এবং জমিতে প্রজার প্রজাস্বত্ব চলমান থাকে।দাখিলা জমির মালিকানা স্বত্ত্বের একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলিল।ভূমি উন্নয়ন কর তিন বছর পরিশোধ না করলে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ অনুযায়ী জমি খাস করার বিধান রয়েছে।এছাড়া, সরকারি দাবী পাওনা আদায় আইন, ১৯১৩ অনুযায়ী রেন্ট সার্টিফিকেট মামলা দায়েরের মাধ্যমে জমি নিলাম বিক্রির মাধ্যমে সরকারি দাবী মিটানোর সুযোগ রয়েছে। তিনি আরো বলেন,ভূমি উন্নয়ন কর বকেয়া না রেখে হালনাগাদ পরিশোধ করা প্রত্যেক সুনাগরিক এবং ভূমি মালিকের একান্ত দায়িত্ব ও কর্তব্য। মূলত বর্তমান ডিজিটাল ভূমি সেবা সম্পর্কে জনগনকে জানানো, জনসচেতনতা বৃদ্ধি এবং ভূমি উন্নয়ন কর আদায়ের স্বার্থে ক্যাম্পেইন এর মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
যশোরের নতুন এসপি মাসুদ আলম
যমুনা নদীর ভাঙ্গন: নিলামে বিক্রি হলো প্রাথমিক বিদ্যালয়, হুমকিতে শতাধিক পরিবার
শাহরাস্তিতে ভূমি সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা
কোটি টাকা আত্নসাৎ ও নিজের অপকর্ম ঢাকতে খোরশেদ দ্বিতীয় বিয়ে সহ মিথ্যাচার করছে
শাহরাস্তিতে অনুদানের চেক বিতরণ, চুরি ও বিভিন্ন অনিয়ম রোধে আলোচনা সভা সম্পন্ন
শাহরাস্তিবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানালেন নবনির্বাচিত চেয়ারম্যান ইঞ্জিঃ মকবুল হোসেন

সারাদেশ এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫