Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ

নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। যার প্রতি ইউনিটের খরচ পড়বে ৮ টাকা ১৭ পয়সা। মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

পরে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় বিভাগের সচিব মাহমুদুল হোসেন খান। এসময় তিনি জানান, বাংলাদেশ-নেপাল-ভারত ত্রি-পক্ষীয় চুক্তির মাধ্যমে এই বিদ্যুৎ কেনা হবে। ভারতীয় গ্রিড ব্যবহার করে বাংলাদেশে আসবে এই বিদ্যুৎ। এরজন্য প্রতি ইউনিট খরচের বাইরে ভারতকে ইউনিটপ্রতি বাণিজ্যশুল্ক দিতে হবে দশমিক শূণ্য পাঁচ নয় রুপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেপাল সফরের সময় এ বিষয়ক চুক্তি হবে বলেও জানান তিনি।

এছাড়া, সভায় টিসিবির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্তও হয়েছে। প্রতি লিটারের মূল্য দেড়শ’ টাকার ওপর পড়বে। সবমিলিয়ে ৩৩১ কোটি ৫৮ লাখ টাকার সয়াবিন তেল কেনা হবে। ১ কোটি পরিবার স্বল্পমূল্যে এই তেল পাবে।

এছাড়াও জ্বালানি তেল, সার কেনার সিদ্ধান্তসহ মোট ১৫টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
ফিরে এলো ঈদুল আজহা
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি: ২৫ বছরে সুন্দরবনের আয়তন কমেছে ১১ হাজার হেক্টর
ঈদের আগের দিন পর্যন্ত আবহাওয়া যেমন থাকবে
‘বাংলাদেশ থেকে বৈধ পথে শ্রমিক নিতে আগ্রহী ইউরোপ’
ট্রেনের শিডিউল বিপর্যয় নিরসনে আন্তঃদেশীয় তিন ট্রেন চলাচল বন্ধ থাকবে
সংসদে সম্পূরক বাজেট পাস

জাতীয় এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫