Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

রমজানে দিনে ৫ বার জীবাণুমুক্ত করা হয় মসজিদে নববী

আন্তর্জাতিক ডেস্ক
পবিত্র রমজান  মাস মসজিদে নববীতে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে। এমন পরিস্থিতিতে যেন মুসল্লিদের কোনো অসুবিধায় পড়তে না হয় এজন্য দিনে পাঁচবার মসজিদে নববী পরিষ্কার করা হয়। সৌদি আরবের সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির দৈনিক সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, পুরো মসজিদ ৫ বার জীবাণুমুক্ত করার পাশাপাশি এর টয়লেটগুলিও দিনে প্রায় ১০ বার পরিষ্কার করা হয়। মোট ৩০০টি কার্পেট-সুইপিং মেশিন মসজিদে নববীর কার্পেট পরিষ্কার করে এবং ৯২টি ফ্লোর ওয়াশিং মেশিন ১৮ হাজার লিটার পরিবেশবান্ধব জীবাণুনাশক দ্বারা মেঝে ধুয়ে দেয়। এছাড়া প্রায় ১৫ হাজার লিটার ফ্রেশনার মেঝেতে ব্যবহার করা হয়।

পরিসংখ্যানে দেখা যায়, মসজিদে দর্শনার্থী এবং মুসল্লিদের জন্য তাদের আচার-অনুষ্ঠান স্বাচ্ছন্দ্যভাবে পালনের জন্য নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। বয়স্কদের সেবা প্রদান করার জন্য প্রায় ১০ হাজার চেয়ারের ব্যবস্থা করা হয়ে থাকে।

মসজিদ পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র এ মাসে মসজিদে সর্বোচ্চ সংখ্যক মানুষকে জায়গা করে দিতে নিজস্ব কর্মীদের পাশাপাশি সহায়তাকারী সংস্থাদের সাহায্যও নেয়া হয়েছে। ইতোমধ্যে দর্শনার্থীদের ভিড়ের প্রেক্ষাপটে স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সৌদি সরকার। সূত্র: সৌদি গেজেট।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি জাহাঙ্গীর আলম হৃদয় কে সংবর্ধনা প্রদান
সৌদি আরবের রিয়াদে সড়ক দুর্ঘটনায় ১ বাংলাদেশী নিহত
আমেরিকায় শহিদ দিবস পালিত
সৌদি আরবের রিয়াদে ৯৭ বন্ধু ফোরামের যাত্রা শুরু
রিয়াদে বাংলাদেশী আল আমিন সুপার শপ এবং গোল্ডেন লন্ড্রির শুভ উদ্বোধন
রিয়াদে প্রয়াত তিন টেলিভিশন সাংবাদিকের স্মরণ সভা ও দোয়া মাহফিল

প্রবাস এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫