Header Border

ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
শাহরাস্তির ওয়ারুকে তাফসীরুল কোরআন মাহফিলে আলোচনা করলেন শায়খ আহমাদুল্লাহ আইন পেশা একটি মহৎ পেশা, দেশের কল্যাণে এ পেশাকে কাজে লাগাতে হবে: প্রধান বিচারপতি শাহরাস্তিবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানালেন নবনির্বাচিত চেয়ারম্যান ইঞ্জিঃ মকবুল হোসেন শাহরাস্তিতে অসহায়দের মাঝে ২২ লক্ষ টাকার চেক ও নগদ অর্থ বিতরণ জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক শাহরাস্তি উপজেলার নয়া চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল হোসেন পাটওয়ারী চাঁদপুরের তিন উপজেলায় হুমায়ুন-হেলাল-মকবুল চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ: হৃদয়ের ফিফটিতে টাইগারদের দেড়শ শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল, ভাইস চেয়ারম্যান হলেন মিলন ও হাসিনা  নাটোরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত

‘মোখা’ সুপার সাইক্লোন হতে পারে, মোকাবিলায় প্রস্তুত সরকার: প্রতিমন্ত্রী

কদিন আগে তৈরি হওয়া নিম্মচাপ আগামীকাল থেকে অর্থাৎ ১১ মে থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পাশাপাশি ঘূর্ণিঝড় মোখা আগামী ১৩ থেকে ১৪ মের মধ্যে দেশের কক্সবাজার উপকূলে আঘাত হানতে পারে। এই ঘূর্ণিঝড় মোকাবিলায় আগের মতো সব ধরনের প্রস্তুতি নেওয়া বলেও জানিয়েছেন দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বুধবার (১০ মে) বিকালে সচিবালয়ে এ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন দুর্যোগ প্রতিমন্ত্রী।

তিনি জানান, প্রাথমিকভাবে ঘূর্ণিঝড় মোকাবিলায় কক্সবাজার এবং চট্টগ্রামের জন্য ২০ লাখ টাকা, ১৪ টন শুকনো খাবার এবং ২০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ে পাহাড় ধস হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই পাহাড় ঘেঁষে থাকা রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া হবে।

ডা. এনামুর রহমান বলেন, গতকাল বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্মচাপটি বৃহস্পতিবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে এবং এটি দক্ষিণ পূর্ব দিক থেকে অগ্রসর হবে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়টি ১৩ মে রাত থেকে ১৪ মে সকালের দিকে দেশের কক্সবাজার উপকূলে আঘাত হানতে পারে। এখন এটি বাংলাদেশ থেকে ১৫০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। ১২ মে উত্তর পূর্ব দিকে বাঁক নেবে। কক্সবাজার ও মিয়ানমারের ওপর দিয়ে আঘাত হানতে পারে। এটির গতি হবে ১৮০ থেকে ২২০ কিলোমিটার।  ঘূর্ণিঝড়টি সুপার সাইক্লোনে রূপ নিতে পারে। পূর্বাভাস অনুযায়ী সমুদ্রে এখন ১ নম্বর সতর্কবার্তা দেওয়া হয়েছে। এটির মুভমেন্ট অনুযায়ী সর্তকবার্তাও বাড়তে থাকবে। ৯১ এর প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ের ছায়া দেখা যাচ্ছে মোখায়।

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সরকারের প্রস্তুতি তুলে ধরে দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের দিক নির্দেশনা দিয়েছি। কক্সবাজারের আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত করা হয়েছে। যেহেতু রোহিঙ্গারা টেকনাফে অবস্থান করছে সেহেতু তাদের বিষয়টাও দেখতে হচ্ছে। আগাম সতর্কবাতা প্রচারের নির্দেশনা দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় সেখানকার মানুষের জন্য ১৪ টন শুকনো খাবার, ২০০ টন চাল আর ২০ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রস্তুত সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্ট কার্ড।

তিনি বলেন, আমরা সকল মাছ ধরার নৌকা উপকূলে নিয়ে আসার জন্য বলেছি। একটি জেলায় আঘাত হানতে পারে। সেভাবে প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, এর আগে দায়িত্ব নেওয়ার পর থেকে আম্পান, চিত্রার মতো অনেক ঘূর্ণিঝড় মোকাবিলা করেছি। মৃত্যু জিরোতে নিয়ে এসেছি। সত্তরে যেখানে ২ লাখ লোক মারা গেছে এখন সেখানে শূন্য। এবারও মানুষের জানমাল রক্ষা করতে পারবো।

তিনি আরও জানান, মোখা সুপার সাইক্লোনে রুপ নিতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাস রয়েছে। এই ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। এখন পর্যন্ত পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি আঘাত হানবে কক্সবাজার এবং এর আশেপাশের এলাকায়। বর্তমানে পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেওয়া আছে। সতর্ক সংকেত ৩ হলে উপকূলীয় লোকজনকে সরিয়ে নেওয়া হবে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক
উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের প্রচার শেষ, কাল ভোট
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
কালশী পুলিশ বক্সে আগুন দিয়েছে অটোরিকশা চালকরা
নির্বাচনের আগে ও পরে একই কথা বলেছে যুক্তরাষ্ট্র: ডঃ মঈন খান
কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ২৯ লাখ পশু : প্রাণিসম্পদমন্ত্রী

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫