Header Border

ঢাকা, সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

একটানা ৭৪ দিন পানির নিচে!

একটানা ৭৪ দিন ধরে বাস করছেন পানির নিচে! না, তিনি শখের বসে পানির নিচে সময় কাটাননি। এই সময়ে তিনি গবেষণা করেছেন। তার এই গবেষণার নাম প্রজেক্ট নেপচুন হান্ড্রেড। দীর্ঘ এই সময়ে পানির নিচে শরীর কী প্রতিক্রিয়া জানায় সেটাই পর্যবেক্ষণ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক জোসেফ ডিটুরি পানির নিচে সবচেয়ে বেশি সময় থাকার বিশ্বরেকর্ড ভেঙেছেন। জোসেফ ডিটুরি নামে এই গবেষক ফ্লোরিডার কি লার্গোতে ৩০ ফুট পানির নিচে একটি হোটেলকক্ষে ৭৪ দিনের বেশি সময় থেকেছেন। তবে এখনই থামার পরিকল্পনা নেই তার। কি লার্গোতে পানির নিচে যে হোটেলে তিনি ছিলেন সেটির নাম জুল আন্ডারসি লজ। খবর বিবিসি

সাবমেরিনের মতো এই হোটেলে পানির নিচের বাড়তি চাপ সমন্বয়ের ক্ষেত্রে কোনো প্রযুক্তি ব্যবহার করা হয় না। গত ১ মার্চ থেকে পানির নিচের এই হোটেলে অধ্যাপক ডিটুরির থাকা শুরু করেন। এই হোটেলের নামকরণ করা হয়েছে কল্পবিজ্ঞান লেখক জুল ভার্নের নামানুসারে। ভূপৃষ্ঠের ৩০ ফুট নিচে অবস্থিত হোটেলটির আয়তন ১০০ বর্গফুট। পানির নিচেই ইন্টারনেট সেবাসহ মিলছে আধুনিক অনেক সুবিধা।

জোসেফ ডিটুরি জানিয়েছেন, এই আন্ডারওয়াটার হোটেলে তিনি অন্তত ১০০ দিন থাকতে চান। তিনি বলেন, ভাবিনি রেকর্ড হবে। ভালো লাগছে, সম্মানিত বোধ করছি। তবে এখনও আমাদের অনেক দূর যেতে হবে। অনেক কাজ বাকি। এই গবেষণার মাধ্যমে বিজ্ঞানের সুফল আরও একবার মানুষকে দেখাতে চাই।

তিনি বলেন, প্রথম দিন থেকেই আমার লক্ষ্য ছিল আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করা, সাক্ষাৎকার নেওয়া সেই বিজ্ঞানীদের, যারা সমুদ্রের নিচের জীবন অধ্যয়ন করেন এবং জানেন কীভাবে মানবদেহ চরম পরিবেশে কাজ করে। এই সময়ে সত্যি বলতে আমি যা মিস করেছি তা হলো সূর্য। আমি সাধারণত পাঁচটায় জিমে যেতাম। সেখান থেকে বের হয়ে প্রতিদিনই সূর্যোদয় দেখতাম।

প্রতিদিন জোসেফের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। ডাঙায় ফিরলে হবে মানসিক পরীক্ষাও। গবেষকরা বলছেন, ভবিষ্যতে গভীর সমুদ্রে মানুষের মিশনকে আরো সহজ করতেই চলছে এই গবেষণা।

উল্লখ্য,এর আগে পানির নিচে সবচেয়ে বেশি সময় থাকার রেকর্ড ছিল দুই অধ্যাপকের। ২০১৪ সালে এই কি লার্গোর হোটেলে তারা রেকর্ডটি গড়েন।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
একটিও জাল ভোট পড়লে কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব
আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে পিড়িঁতে বসে চুল কাঁটা
দিনে এক কেজি মরিচ খান নদীয়ার শেখর সিকদার
শাহরাস্তিতে পায়ুপথ থেকে বের করা হল ডাব!
অক্টোবরে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল
জনগণের ওপর প্রতিশোধ নিতেই সরকার বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বৃদ্ধি করতে চাচ্ছে : রিজভী

অন্যান্য এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫