Header Border

ঢাকা, সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

পাকিস্তানে নির্বাচন: ইমরান সমর্থিত প্রার্থীরা আরও এগিয়ে

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৬৫ আসনের মধ্যে ১৪৬টি আসনের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে হাড্ডাহাড্ডি লড়ায়ের মধ্যে ৬০টিতে জয়ী কারাবন্দি ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

 

এদিকে, নওয়াজ শরিফের নওয়াজ শরিফের পাকিস্তানি মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে ৪৩টি। বিলাওয়াল ভুট্টোর পাকিস্তানি পিপলস পার্টি (পিপিপি) পিপিপি পেয়েছে ৩৭টি আসন। বাকি দলগুলো পেয়েছে মোট ৬টি আসন।

 

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির গণমাধ্যম বলেছে, বৃহস্পতিবারের নির্বাচনে মোট ২৬৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। বেসরকারিভাবে এখন পর্যন্ত ১৪৬টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এখনও ১১৯টি আসনের ফল ঘোষণা বাকি রয়েছে। আর স্থগিত করা হয়েছে একটি আসনের নির্বাচন।

নির্বাচনের এক সপ্তাহ আগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ৩৩ বছরের জেল সাজা পায়। এর পরেও ইমরান খান ও তার দল পিটিআই এই নির্বাচনী প্রতীক ছাড়াই এবার প্রতিদ্বন্দ্বিতা করছে। দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে এই নির্বাচনে অংশ নেন এবং বেশিরভাগ নির্বাচনী এলাকায় তারাই এগিয়ে রয়েছেন।

 

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অভিযোগ, সামরিক বাহিনীর সমর্থন নিয়ে নির্বাচনে নেমেছে নওয়াজ শরিফের দল পাকিস্তানি মুসলিম লীগ। তারা নানাভাবে এ নির্বাচনকে প্রভাবিত করছে।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের সাধারণ নির্বাচনের আগের দিন দেশটিতে দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২৮ জন, আহত হয়েছেন আরও অনেকে। নির্বাচন বানচালের জন্য এসব সহিংসতা চালানো হচ্ছে বলে অভিযোগ করেছে ক্ষমতাসীনরা।

 

এছাড়া বৃহস্পতিবার ভোটের দিন দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ খাইবার পাখতুনখাওয়া এবং বেলুচিস্তানে আলাদা বোমা হামলায় ছয় নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। তবে কে বাবা কারা এ হামলা চালিয়েছে এখন পর্যন্ত তা জানা যায়নি।

এদিকে ভোটের ফলাফল দিতে বিলম্ব হওয়ার কারণে বিতর্কের মুখে পড়েছে দেশটির নির্বাচন কমিশন। এ নিয়ে প্রধান দুই দল একে অপরকে দোষারোপ করছে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
কম্বোডিয়ায় অস্ত্রাগার বিস্ফোরণ, নিহত ২০
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
মোটা বেতনের টোপ দিয়ে নেয়া হয় কম্বোডিয়া, অতঃপর
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী
ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩

আন্তর্জাতিক এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫