Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

আড়াই বছর করে প্রধানমন্ত্রী হবেন নওয়াজ ও বিলাওয়াল ?

পাকিস্তানে নওয়াজ শরিফের মুসলিম লীগ পিএমএল-এন এবং বিলাওয়াল ভুট্টোর পিপলস পার্টি-পিপিপি প্রধানমন্ত্রীর মেয়াদ আড়াই বছর করে ভাগাভাগি করতে প্রাথমিকভাবে সম্মত হয়েছে। কয়েকটি সূত্রের বরাতে পাকিস্তানের গণমাধ্যম জিওনিউজ এ খবর দিয়েছে।

 

জানা গেছে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে সরকার গঠনের আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে নওয়াজের মুসলিম লীগ (পিএমএল-এন)। কায়েদে আজমের মুসলিম লীগসহ (এএমএল-কিউ) আরও কিছু রাজনৈতিক দলের সঙ্গেও আলোচনা চালাচ্ছে পিএমএল-এন।

দ্য ডন জানাচ্ছে, পিএমএল-এন পিপিটিকে প্রেসিডেন্ট, সিনেটের চেয়ারম্যান ও জাতীয় পরিষদের স্পিকারের পদ দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। বিনিময়ে পিএমএল-এন নেতা ও তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ চতুর্থবার প্রধানমন্ত্রী হবেন।

কিন্তু পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী করার দাবিতে এখনও অনড় রয়েছে দলটির শীর্ষ নেতারা। বিলাওয়ালকে প্রধানমন্ত্রী করা না হলে প্রয়োজনে বিরোধী দল হওয়ারও ঘোষণা দিয়েছেন পিপিপির নেতা ফায়সাল করিম কুন্দি।

পিএমএল-এনের সঙ্গে কীভাবে জোট করা যায়, তা নিয়ে আলোচনা করতে আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকালে লাহোরে বৈঠকে বসবে পিপিপি। সেখান থেকে নতুন প্রস্তাব আসতে পারে।

এদিকে সবচেয়ে বেশি আসন পেয়েও সরকার গঠন করতে পারছে না কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটির বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের কেউ কেউ পিএমএল-এনের সঙ্গে যোগাযোগ করছে বলে শোনা যাচ্ছে।

লাহরের ১২১ সংসদীয় আসন থেকে জয়ী পিটিআই নেতা ওয়াসিম কাদরি পিএমএল-এনে যোগ দিয়েছেন বলে জানিয়েছে কোনো কোনো গণমাধ্যম। কিন্তু পিটিআই চেয়ারম্যান গওহর আলি খান এ দাবি সরাসরি স্বীকার করেন নাই।

রবিবার এক সংবাদ সম্মেলনে গওহর আলি বলেন, আমাদের সব জয়ী প্রার্থীদের প্রতি আস্থা রয়েছে। সবার সঙ্গে যোগাযোগ রয়েছে। আমরা কোনো আপস করব না। প্রয়োজনে বিরোধী দল হব।

এদিন অন্তত ৭০টি আসনের ফল নিয়ে অনিয়মের অভিযোগে এনেছেন পিটিআই চেয়ারম্যান। যত দ্রুত সম্ভব অনিয়মের এসব অভিযোগ খতিয়ে দেখতে দেশটির নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

অন্যদিকে প্রাদেশিক সরকার গঠন নিয়ে জমায়াতে ইসলামির সঙ্গে যোগাযোগের কথাও অস্বীকার করছেন পিটিআইয়ের এ নেতা।

পাকিস্তানের ৮ ফেব্রুয়ারি নির্বাচনে ইমরানের পিটিআই পেয়েছে ১০১টি আসন। পিএমএল-এন পেয়েছে ৭৩টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি পেয়েছে ৫৪টি। এমকিউএম-পি ১৭টি।

দেশটির জাতীয় পরিষদের মোট আসন ২৬৬টি। ভোট হয়েছে ২৬৫টিতে। একটিতে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। এখন পর্যন্ত ২৬৪ আসনে ফল ঘোষণা হয়েছ।

দেশটিতে এককভাবে সরকার গঠনের জন্য দরকার ১৩৪টি। সেই হিসেবে এবার কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া ভোট বিকাল ৫টায় শেষ হয়। এবার দেশটিতে প্রায় ১২ কোটি ৮০ লাখ ভোটার। এর প্রায় অর্ধেকের বয়স ৩৫-এর নিচে।

প্রার্থী ৫ হাজারের বেশি। নারী ৩১৩ জন। ৯০ হাজার ৬৭৫ কেন্দ্রে ভোটগ্রহণ চলে।

গত বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় ৯ ঘণ্টা পর শুক্রবার ভোরে প্রথম ফল ঘোষণা করা হয়। ফল ঘোষণায় দেরি হওয়ায় কারচুপি ও জালিয়াতিসহ বিভিন্ন অভিযোগ উঠছে।

সূত্র : জিওনিউজ

 

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী
ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩
আফগানিস্তানে ভারি তুষারপাতে সৃষ্ট ভূমিধসে ২৫ জন নিহত
প্রধানমন্ত্রী পদে প্রার্থী ঘোষণা করলেন ইমরান খান
ড. ইউনূসের সাথে যা ঘটছে তা চরম উদ্বেগের: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে হতাহত ২২

আন্তর্জাতিক এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ডঃ মোঃ মোয়াজ্জেম হোসেন, উপদেষ্টা সম্পাদক: অধ্যাপক মোঃ আবুল কালাম, প্রধান সম্পাদক: রোটাঃ মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিঃ মোঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহা।
কার্যালয়: গ্রীন রোড, কাঁঠাল বাগান, ঢাকা ।