Header Border

ঢাকা, সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে রাশিয়া : পুতিন

রাশিয়ার বিজ্ঞানীরা মরণঘাতী রোগ ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে পৌঁছেছেন। কিছু দিনের মধ্যে এ টিকা রোগীদের ওপর প্রয়োগ করা হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (১৪ ফেব্রুয়ারি) মস্কোতে দেশটির ফিউচার টেকনোলজি ফোরামের অনুষ্ঠানে এমন আশাব্যঞ্জক ঘোষণা দিয়েছেন।

 

বক্তৃতায় পুতিন বলেন, আমরা ক্যানসারের টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছি। আামদের বিজ্ঞানীরা ক্যানসার চিকিৎসায় নতুন প্রজন্মের ইমিউনোমোডুলেটরি ওষুধও তৈরি করছেন। আমি আশা করি শিগগিরই এই টিকা কার্যকরভাবে রোগীদের চিকিৎসা থেরাপির পদ্ধতি হিসাবে ব্যবহার করা হবে।

বিশ্বের অনেক দেশ ও কোম্পানি ক্যানসারের টিকা নিয়ে কাজ করছে। ২০২৩ সালে যুক্তরাজ্য সরকার ‘ব্যক্তিগত ক্যানসার চিকিৎসা’অনুমতি দিয়েছে। এতে জার্মানভিত্তিক ওষুধ কোম্পানি বায়োএনটেক টিকা তৈরির জন্য পরীক্ষা চালাবে। ২০৩০ সালের মধ্যে অন্তত ১০ হাজার রোগীরকে ক্যানসারের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এ প্রকল্প।

র্মাসিউটিক্যাল কোম্পানি মডার্না এবং মেরর্ক অ্যান্ড কোম্পানিও একটি পরীক্ষামূলক ক্যানসারের টিকা তৈরি করছে। এই টিকার কার্যকারিতা সম্পর্কে মধ্য-পর্যায়ের এক গবেষণায় দেখা গেছে, মেলানোমায় আক্রান্ত রোগীদের তিন বছরের চিকিৎসার পর ফের এই রোগের পুনরাবৃত্তি বা মৃত্যুর সম্ভাবনা অর্ধেক কমে গেছে। মূলত মেলানোমা হচ্ছে সবচেয়ে মারাত্মক ত্বকের ক্যান্সার।

এদিকে নিজেদের ক্যানসারের টিকা তৈরিকে বৈজ্ঞানীক কল্পকাহিনীর সঙ্গে তুলনা করেছেন পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, এ ধরনের জিনিস আমরা এত দিন কল্পকাহিনীতেই ঘটতে দেখতাম। এখন তা বাস্তবে পরিণত হয়েছে। এতো কেবল শুরু। অদূর ভবিষ্যতে আমাদের বিজ্ঞানীরা বিজ্ঞানে প্রকৃত বিপ্লবের সূচনা করবে।

তবে রাশিয়ার তৈরি টিকা কোন পর্যায়ের ক্যানসারের রোগীদের ওপর প্রয়োগ করা যাবে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সূত্র : আরটি, রয়টার্স

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী চিকিৎসা সরঞ্জামাদি হস্তান্তর
হিটস্ট্রোকে দুই সপ্তাহে ১৫ জনের মৃত্যু
শাহরাস্তিতে ভ্রাম্যমাণ আদালতে মেমোরিয়াল হাসপাতালকে ১০ হাজার টাকা অর্থদন্ড
মাইগ্রেন ও টেনশন মাথা ব্যাথা- উপসর্গ ও করণীয়
দেশে ২৪ ঘণ্টায় ৪৫ জনের করোনা শনাক্ত
দিনে ঘুমাচ্ছেন? জেনে নিন উপকার নাকি ক্ষতি

স্বাস্থ্য চিকিৎসা এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫