Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

হাতি পালনে স্থগিতাদেশ দিলেন হাইকোর্ট

হাতি পালনে ব্যক্তি পর্যায়ে নতুন লাইসেন্স দেওয়া ও বিদ্যমান আইনে লাইসেন্স নবায়ন কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

গেল ১৮ ফেব্রুয়ারি হাতি পালনে লাইসেন্স প্রদান ও বিদ্যমান লাইসেন্স নবায়ন বন্ধের নির্দেশনা চেয়ে অভিনেত্রী জয়া আহসান ও পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন হাইকোর্টে একটি রিট করেন। রবিবার এ রিটের প্রথম শুনানি ছিল।

হাইকোর্টের রায়কে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো হাতির নিরাপত্তা নিয়ে হাইকোর্টের রায় নিয়ে গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বর্তমানে মহাবিপন্ন এশিয়ান হাতি রয়েছে প্রায় ২০০টি। এর মধ্যে আবার অর্ধেকই বন্দি জীবনযাপন করছে।

বিসিসি বলছে, গত বছর রাস্তায় চাঁদা তোলার সময় মাঝ বয়সি এক হাতির মৃত্যু এবং এর আগে ২০১৯ সালে চাঁদা তোলার কাজে ব্যবহৃত দুটি হাতির মরদেহ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করেই এ বিষয়টি আদালতের নজরে আনেন সংশ্লিষ্ট সংগঠন ও অভিনেত্রী জয়া আহসান।

এ ব্যাপারে আইনজীবী সাকিব মাহবুব বলেন, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত প্রাণী হিসেবে এশিয়ান হাতি বর্তমানে মহাবিপন্ন। এটা সত্ত্বেও বন বিভাগ ব্যক্তি মালিকানায় হাতি পালনের জন্য লাইসেন্স দিয়ে থাকে। সার্কাস ও চাঁদাবাজিতে বাধ্য করতে বাচ্চা হাতিকে নির্মম অত্যাচারের মধ্য দিয়ে প্রশিক্ষিত করা হয়।

তিনি বলেন, হাতির মাহুত চাঁদাবাজির সময় একটি ধাতব হুক হাতে নিয়ে বসে থাকে, যা দিয়ে সে হাতির শরীরের বিভিন্ন দুর্বল স্থানে আঘাত করে চাঁদাবাজিসহ মানুষের ওপর চড়াও হতে বাধ্য করে। এসব কার্যক্রম ২০১২ সালের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১৯ সালের প্রাণিকল্যাণ আইন এবং হরিণ ও হাতি লালন-পালন বিধিমালার পরিপন্থি।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
থানচিতে পুলিশ-বিজিবির সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি
ভ্রাম্যমান আদালতে ৩ দোকানদারকে ৬০ হাজার টাকা জরিমানা
শিক্ষার্থীকে গুলি : সাময়িক বরখাস্ত শিক্ষক রায়হান
মিঠাপুকুরে আফিম চাষ, দেড় হাজার গাছসহ গ্রেপ্তার ২
র‌্যাবের জালে ধরা পড়লো কিশোর গ্যাং এর ২১ সদস্য
শাহরাস্তিতে সাজা প্রাপ্ত ২ আসামি গ্রেফতার, জেল হাজতে প্রেরণ

আইন আদালত এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫