Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ (শরৎকাল)
শিরোনাম :
সংসদে ১৫০ তরুণ এমপি চান ভিপি নুর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ছাড়ালো শাহরাস্তিতে বন্যার্ত ১৩ শত ৫০ জন কৃষক পেল উফশী আমন ধান বীজ  সার সহ  কৃষি উপকরণ সংস্কারের জন্য ৬ জনের নেতৃত্বে ছয়টি কমিশন করা হয়েছে: প্রধান উপদেষ্টা শাহরাস্তি পৌরসভার জলাবদ্ধতা ও বর্জ্য ফেলার স্থান পরিদর্শনে পৌর প্রশাসক মুস্তাফিজুর রহমান আল্লাহর আইন কায়েম হলে সকলে সমান আলো পায়—অধ্যাপক অধ্যাপক মোঃ আবুল হোসেন এবার মোদির পদত্যাগের ‘একদফা’ দাবি প্রতীকসহ নিবন্ধন পেল নুরের গণঅধিকার পরিষদ বন্যার্তদের মাঝে ফুডপ্যাক বিতরণ ইঞ্জিঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহার প্রতিহিংসা পরিহার করে সুন্দর সমৃদ্ধ দেশ  গড়তে সবাই এগিয়ে আসুন: ইঞ্জিঃ মমিনুল হক

ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলা শুরু রাতে

Oplus_131072

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার কারণে চারদিন বন্ধ থাকার পর আজ সোমবার (২৬ আগস্ট) রাত থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে পুনরায় ট্রেন চলাচল চালু হচ্ছে।

রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেস। এরপর রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে যাবে ঢাকাগামী চট্টগ্রাম মেইল।

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (চট্টগ্রাম) মো. সাইফুল ইসলাম বলেন, ‘আজ রাতে ট্রেন চলাচল শুরু হবে। আগামীকাল মঙ্গলবার থেকে নির্ধারিত সময়সূচি অনুযায়ী সবকটি ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।’

বন্যায় ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত অংশে ২টি রেললাইনই ক্ষতিগ্রস্ত হয়েছে। স্মরণকালের ভয়াভব এ বন্যায় রেলসেতুর ওপর পর্যন্তও পানি উঠেছিল।

এ অবস্থায় ট্রেন চললে যাত্রীদের বিপদের পাশাপাশি রেলসম্পদেরও ক্ষতি হওয়ার শঙ্কায় বন্ধ রাখা হয়েছিল ঢাকা-চট্টগ্রাম রেলপথ।

সাইফুল ইসলাম বলেন, ‘দুটি ট্র্যাকের মধ্যে বন্যার স্রোতে চট্টগ্রাম থেকে ঢাকামুখী লাইনটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ঢাকা থেকে চট্টগ্রামমুখী ডাউনট্র্যাক তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন এগুলো সংস্কার করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে।’

রেলওয়ের তথ্যমতে, ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত রেললাইন পানিতে ডুবে গিয়েছিল। অনেক জায়গায় রেলসেতুর ওপর দিয়ে পানি চলাচল করছে। আর বন্যার পানিতে কুমিল্লায় রেললাইন উপড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। ফেনী স্টেশনে বন্যার পানি জমে ছিল।

চট্টগ্রাম থেকে ঢাকা, জামালপুর, সিলেট ও চাঁদপুরে প্রতিদিন ১১টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এ ছাড়া কক্সবাজার, নাজিরহাট, চাঁদপুর, ঢাকা, ময়মনসিংহে লোকাল ও কমিউটার ট্রেন চলাচল করে নিয়মিত। এ পথে মোট ২০টি যাত্রীবাহী ট্রেন ও ৫-৬টি পণ্যবাহী ট্রেন চলাচল করে।

গেল বুধবার থেকে কুমিল্লা ও ফেনীর বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকে। টানা ও ভারী বৃষ্টির পাশাপাশি ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি ও চট্টগ্রামের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সংস্কারের জন্য ৬ জনের নেতৃত্বে ছয়টি কমিশন করা হয়েছে: প্রধান উপদেষ্টা
শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ: রয়টার্সকে উপদেষ্টা
চাঁদপুরে সাবেক মন্ত্রী-এমপিসহ ৬০০ জনের বিরুদ্ধে মামলা
বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩১, ক্ষতিগ্রস্ত ৫৮ লাখ মানুষ
জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার
ফিরে এলো ঈদুল আজহা

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মুহাম্মদ শাহাদাত হোসেন, ব্যবস্থাপনা পরিচালক: ইঞ্জিঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহা,  প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত। বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫