Header Border

ঢাকা, শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে শবে কদর

ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর পালিত হচ্ছে। ২৬ রমজান অর্থাৎ মঙ্গলবার (১৮ এপ্রিল) রাতটি ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ রাতে মানুষের ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়ে থাকে। ফলে এ রাত পূণ্যময় ও মহিমান্বিত।

যদিও ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাতে শবেকদর হতে পারে। তবে ২৬ রমজান দিনগত রাতেই লাইলাতুল কদর আসে বলে বেশির ভাগ আলেমদের অভিমত। বাংলাদেশে এ রাতটিকে শবেকদরের রাত হিসেবে পালন করেন মুসলমানরা। তবে অন্যান্য বিজোড় রাতেও ইবাদত-বন্দেগি করেন মুসলমানরা।

শবেকদর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশে মাগরিবের নামাজের পর থেকে গভীর রাত পর্যন্ত কোরআন-হাদিস থেকে আলোচনা, দোয়া মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ-নাতসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যার পরে রাজধানীর বিভিন্ন এলাকার মসজিদেও এমন আয়োজন দেখা গেছে।

বিশেষ করে এশার ওয়াক্ত থেকে মসজিদে খতম তারাবিহ এবং এর শেষে দোয়া মাহফিলে অংশ নিতে মসজিদে এসেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

বায়তুল মোকাররমে মঙ্গলবার জোহরের নামাজের পর শবেকদরের ফজিলত ও তাৎপর্য নিয়ে আলোচনা এবং দোয়া মাহফিল হয়েছে। এরপর সারারাত ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন মুসল্লিরা। ফজরের নামাজের পর দোয়া ও মোনাজাত হবে।

আল্লাহ পবিত্র কোরআনে বলেছেন, লাইলাতুল কদরের রাতে কোরআন অবতীর্ণ হয়। এ রাতকে কেন্দ্র করে কোরআনে ‘আল কদর’ নামে একটি সুরাও আছে।

‘শবেকদর’ কথাটি ফারসি শব্দ। ‘শব’ মানে রাত বা রজনী। আর ‘কদর’ মানে ‘সম্মান’, ‘মর্যাদা’, ‘গুণ’, ‘সম্ভাবনা’, ‘ভাগ্য’। শবেকদর অর্থ হলো- মর্যাদার রাত বা ভাগ্যরজনি। শবেকদরের আরবি হলো লাইলাতুল কদর তথা সম্মানিত রাত।

শবেকদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, বিশ্বের বিভিন্ন স্থানে মহামারি, সংঘাত, যুদ্ধ-বিগ্রহ, অভাব-অনটনসহ বিভিন্ন কারণে হাজার হাজার মানুষ অসহায় অবস্থায় দিনাতিপাত করছে। সব সংকট থেকে উত্তরণের জন্য তিনি সর্বশক্তিমান আল্লাহর দরবারে প্রার্থনার আহ্বান জানান।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
ঈদুল ফিতরে করণীয়
ফিতরা কী, কেন, কাকে দেবেন, কোন সময় এবং কীভাবে দেবেন?
বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত
হাজীগঞ্জ বড় মসজিদে জুমাতুল বিদার নামাজে লাখো মুসল্লীর অংশগ্রহণ
রোজার শুরুতে বাজারে অস্বস্তি
রোববার থেকে ৬০০ টাকায় মিলবে গরুর মাংস

ইসলাম এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫