Header Border

ঢাকা, সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ (শরৎকাল)

আইসক্রিমের মতো খেতে ব্লু জাভা বানানা

প্রিয়পোস্ট ডেস্ক
সারা বিশ্বেই পুষ্টিকর খাবার হিসেবে পরিচিত কলা। দিনের যেকোনও সময়ে এই ফল নিয়ম করে খান অনেকেই। এর মধ্যে রয়েছে হাজার পুষ্টিগুণ। শুধু তাই নয়, অনেকক্ষণ পেটও ভরিয়ে রাখে এই ফল। কিন্তু এবার এক ধরণের কলার খোঁজ পাওয়া গিয়েছে, যার স্বাদ নাকি একদম আইসক্রিমের মতো।

সাধারণ সবুজ কাঁচকলা বা সিঙ্গাপুরি কলা কিংবা পেকে যাওয়া হলুদ মর্তমান বা অন্যান্য কলার থেকে এই নতুন ধরণের কলা বর্ণেও একদম আলাদা। এই কলার খোসায় রয়েছে হালকা নীল আভা। ভেতরে ফলটা অবশ্য সাদা রঙের। তবে খোসার রঙ সাদাটে নীল। বিশেষ নামও রয়েছে এই কলার। একে বলে ব্লু জাভা বানানা। ভ্যানিলা আইসক্রিমের মতো খেতে এই কলা মূলত দক্ষিণ এশিয়ায়। হাওয়াই দ্বীপপুঞ্জে এই ধরণের কলা খুবই বিখ্যাত।

জানা গিয়েছে, এটি একটি হাইব্রিড ফল। অন্য দু’ধরণের কলা Musa balbisiana এবং Musa acuminata- র মধ্যে হাইব্রিড করেই এই কলার ফলন হয়। চরম শীতেও এই কলার ফলন হতে পারে। ফ্রিজিং পয়েন্ট অর্থাৎ হিমাঙ্কের নীচের তাপমাত্রাতেও ভালো থাকে এই ফল। তবে এই কলার ফলনের জন্য আদর্শ তাপমাত্রা হল ৪০ ডিগ্রি ফারেনহাইট। কাঁচা অবস্থায় নীলাভ রঙ থাকলেও পেকে গেলে একটা হালকা হলুদ আভা দেখা দেয় খোসায়।

জানাযায়,স্বাদের পাশাপাশি এই কলাতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। ফাইবার, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬ সবই রয়েছে এই ফলে। এ ছাড়াও প্রচুর পরিমাণে আয়রন, ফসফরাস, থিয়ামিন এবং সেলেনিয়াম থাকে এই ব্লু জাভা বানানা-তে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
১৮ বছর ধরে ভাত খান না কাইয়ুম
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের সূচি প্রকাশ
জামিন আবেদন নাকচ, বিএনপি নেতা আমান কারাগারে
জুমার নামাজের ইতিহাস ও ফজিলত
ছাত্রলীগের সমাবেশে ট্রাফিক নির্দেশনা
আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে ফের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

অন্যান্য এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ডঃ মোঃ মোয়াজ্জেম হোসেন, উপদেষ্টা সম্পাদক: অধ্যাপক মোঃ আবুল কালাম, প্রধান সম্পাদক: রোটাঃ মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিঃ মোঃ ইমতিয়াজ সিদ্দিকী তোহা।
কার্যালয়: গ্রীন রোড, কাঁঠাল বাগান, ঢাকা ।