Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : ভারতকে পেছনে ফেলে শীর্ষে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতকে নামিয়ে শীর্ষস্থানে ওঠে এসেছে পাকিস্তান। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজ থেকে পুরো পয়েন্ট তুলতে না পারায় তারা নেমে গেছে দুই নম্বর স্থানে।

নতুন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ভারত নিজেদের তিনটি অ্যাওয়ে সিরিজের মধ্যে খেলে ফেলল একটি সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজ ছাড়াও টিম ইন্ডিয়াকে লড়াই চালাতে হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মাঠে। তিনটি সিরিজের মধ্যে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এই সিরিজটিই যে ভারতীয় দলের কাছে তুলনায় সহজ অ্যাওয়ে সিরিজ ছিল, সে বিষয়ে সংশয় প্রকাশ করবেন না কেউই।

ঘরের মাঠে ভারত বরাবর ভালো ক্রিকেট খেলে। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে টিম ইন্ডিয়াকে পয়েন্ট তুলতে হবে বিদেশেও। সেই কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ ম্যাচের এই অ্যাওয়ে সিরিজটি ভারতের কাছে মহা গুরুত্বপূর্ণ ছিল। এই সিরিজ থেকে পুরো পয়েন্ট পকেটে পোরাই ছিল টিম ইন্ডিয়ার একমাত্র লক্ষ্য। ডমিনিকার প্রথম টেস্ট জিতে ভারত ১২ পয়েন্ট ঘরে তোলে। তবে ত্রিনিদাদের দ্বিতীয় টেস্টে ভারতের মুখের গ্রাস কাড়ে প্রকৃতি। বৃষ্টির জন্য দ্বিতীয় টেস্ট ড্র ঘোষিত হয় এবং ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় টিম ইন্ডিয়াকে।

সুতরাং, ২ ম্যাচের সিরিজ থেকে সাকুল্যে ১৬ পয়েন্ট সংগ্রহ করে ভারত। দ্বিতীয় ম্যাচ জিতলে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখত। তবে পরিবর্তিত পরিস্থিতিতে পয়েন্ট সংগ্রহের শতকরা হারে পাকিস্তানের কাছে পিছিয়ে পড়তে হয় টিম ইন্ডিয়াকে। আপাতত রোহিতরা রয়েছেন লিগ টেবিলের দ্বিতীয় স্থানে। শীর্ষে রয়েছে পাকিস্তান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫’এর পয়েন্ট টেবিল
১) পাকিস্তান : ম্যাচ-১, জয়-১, হার-০, ড্র-০, পয়েন্ট-১২, পয়েন্টের শতকরা হার- ১০০।

২) ভারত : ম্যাচ-২, জয়-১, হার-০, ড্র-১, পয়েন্ট-১৬, পয়েন্টের শতকরা হার- ৬৬.৬৭।

৩) অস্ট্রেলিয়া : ম্যাচ-৪, জয়-২, হার-১, ড্র-১, পয়েন্ট-২৬, পয়েন্টের শতকরা হার- ৫৪.১৭।

৪) ইংল্যান্ড : ম্যাচ-৪, জয়-১, হার-২, ড্র-১, পয়েন্ট-১৪, পয়েন্টের শতকরা হার- ২৯.১৭।

৫) ওয়েস্ট ইন্ডিজ : ম্যাচ-২, জয়-০, হার-১, ড্র-১, পয়েন্ট-৪, পয়েন্টের শতকরা হার- ১৬.৬৭।

৬) শ্রীলঙ্কা : ম্যাচ-১, জয়-০, হার-১, ড্র-০, পয়েন্ট-০, পয়েন্টের শতকরা হার- ০।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ শেষ হলেও জারি রয়েছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ ও শ্রীলঙ্কা-পাকিস্তান সিরিজ। ৬টি দেশ নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে নিজেদের অভিযান শুরু করেছে। নিউজিল্যান্ড, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা এখনো টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে কোনো সিরিজ খেলেনি।
উল্লেখ্য, নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ভারত হোম সিরিজ খেলবে ইংল্যান্ড, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে।
সূত্র : হিন্দুস্তান টাইমস।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সাবিনা-সানজিদাদের বেতন সমস্যার সমাধান দিলো ফিফা
৩৩ বলে সেঞ্চুরির রেকর্ড
শর্তসাপেক্ষে জাতীয় ক্রিকেট দলের স্পন্সর রবি
১০০০তম ম্যাচে বছরের প্রথম গোলে রোনালদোর নতুন উদ্‌যাপন
ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকে আর্জেন্টিনা
টি-টোয়েন্টির সুপারস্টাররা বিপিএলে

খেলাধুলা এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫