Header Border

ঢাকা, শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

সরকারি ওয়েবসাইটে চেয়ারম্যানের নামের পাশে ‘ভোট চোর’!

লক্ষ্মীপুর প্রতিনিধি
জাতীয় তথ্য বাতায়নে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের নামের পাশে ‘ভোট চোর’ লেখা ছিল। তবে গত শনিবার ‘ভোট চোর’ শব্দটি মুছে ফেলা হয় তথ্য বাতায়ন থেকে। বাতায়ন ঘেঁটে দেখা গেছে, গত শনিবার সবশেষ বেলা ১টা ৫৭ মিনিটের দিকে তথ্য হালনাগাদ করা হয়েছে। এর আগে এ–সংক্রান্ত একটি পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আলোচনার জন্ম দেয়।

চরমার্টিন ইউপির চেয়ারম্যান মো. ইউছুফ আলী বলেন, এক-দুই মাস আগে ‘ভোট চোর’ শব্দটি লেখা হয় বলে তিনি জেনেছেন। কিন্তু বিষয়টি আগে তাঁর নজরে আসেনি। মানহানিকর ঘটনাটি তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানিয়েছেন।

জানা গেছে, শুক্রবার রাতে স্থানীয় এক তথ্যপ্রত্যাশী জাতীয় তথ্য বাতায়নের উপজেলার চরমার্টিন ইউপির অপশনে ঢুকে চেয়ারম্যানের নামের পাশে ‘ভোট চোর’ শব্দটি দেখতে পান। পরে তিনি তাঁর নিজের ফেসবুক আইডিতে এ–সংক্রান্ত একটি স্ট্যাটাস দিলে তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়। এ নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে। একপর্যায়ে বিষয়টি কর্তৃপক্ষের নজরে পড়লে শব্দটি মুছে ফেলা হয়।

ইউপি পরিষদ কার্যালয় সূত্রে জানা গেছে, পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ওমর ফারুক জাতীয় তথ্য বাতায়নের চরমার্টিন ইউপি অপশনটি দেখভাল করেন। এটিতে তথ্য হালনাগাদের জন্য প্রবেশের পাসওয়ার্ড একমাত্র তাঁর কাছে থাকায় তিনিই এর নিয়ন্ত্রক।

ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ওমর ফারুকের দাবি, বিষয়টি আগে তাঁর নজরে আসেনি। ওয়েবসাইটটি হ্যাক করে কেউ কাজটি করেছেন। বিষয়টি জানার পরপরই তিনি সাইট থেকে শব্দটি মুছে ফেলেছেন। ঘটনাটি খুবই দুঃখজনক ও আপত্তিকর।

কমলনগরের ইউএনও সুচিত্র রঞ্জন দাস জানান, ‘বিষয়টি ইউপি চেয়ারম্যান আমাকে জানিয়েছেন। ঘটনাটি খুবই দুঃখজনক। তাৎক্ষণিক বিষয়টি মুছে ফেলার জন্য নির্দেশ দিয়েছি। গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে এ ধরনের আপত্তিকর শব্দ মেনে নেওয়া যায় না। বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য একজন কর্মকর্তাকে চিঠি দেওয়ার প্রক্রিয়া চলছে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
সদরঘাটে লঞ্চের সাথে লঞ্চের ধাক্কা, নারী-শিশুসহ নিহত ৫
জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত, মুসল্লিদের ঢল
আজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যা
হিলি বন্দর দিয়ে এলো ৪৭ ট্রাক আলু
এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫