Header Border

ঢাকা, বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

ইরানে হিজাব ছাড়া বের হলে ১০ বছর কারাদণ্ডের বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক
নারীদের পোশাকের বিষয়ে আরো কঠোর হচ্ছে ইরান সরকার। বুধবার দেশটির সংসদে একটি নতুন বিল পাস হয়েছে। ঐ বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, নতুন পাস হওয়া এ খসড়া আইন অনুযায়ী, বিদেশি বা শত্রু দেশের সরকার, সংবাদমাধ্যম, কোনো গোষ্ঠী অথবা সংস্থার প্ররোচনায় পড়ে কেউ হিজাব বা যথাযথ পোশাক না পরলে অভিযুক্তের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

বিলটি তিন বছরের জন্য পরীক্ষামূলকভাবে অনুমোদন দিয়েছে ইরানি সংসদ। তবে এটি এখনো আইনে পরিণত হয়নি। ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।

উল্লেখ্য, ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর হিজাব আইন না মানায় মাহশা আমিনি নামে এক তরুণীকে গ্রেফতার করে দেশটির পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকাবস্থায় ১৬ সেপ্টেম্বর হাসপাতালে মৃত্যু হয় ওই তরুণীর। অভিযোগ ওঠে, পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। পরে সারাদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা ইরান সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আন্দোলনে সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। এছাড়া গ্রেফতার করা হয় কয়েক হাজার নারী, পুরুষ ও শিশুদেরকে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
চীনে মহাসড়কে ধস, নিহত বেড়ে ৪৮
কম্বোডিয়ায় অস্ত্রাগার বিস্ফোরণ, নিহত ২০
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
মোটা বেতনের টোপ দিয়ে নেয়া হয় কম্বোডিয়া, অতঃপর
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫