Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী: গবেষণা

প্রিয়পোস্ট ডেস্ক

ইসলামে পুরুষদের দাড়ি রাখার বিধান রয়েছে। সম্প্রতি এক গবেষণায়ও দেখা গেছে, দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি চেহারাকে ক্ষতিকর জীবাণু থেকে সুরক্ষিত রাখে।

ব্রিটিশ পত্রিকা দি সান জানিয়েছে, ড. করন রাজন নামে এক গবেষক সামাজিক যোগাযোগ মাধ্যমে দাড়ি নিয়ে গবেষণা বিষয়ক একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তিনি গবেষণার সূত্রে উল্লেখ করেছেন, দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একইসাথে দাড়ি পুরুষের চেহারাকে ক্ষতিকর জীবাণু থেকে সুরক্ষিত রাখে।

 

ড. করন রাজন এ নিয়ে একটি হাসপাতালের কয়েকজন কর্মীর ওপর নিরীক্ষা চালিয়েছেন। এরমধ্যে যেসব কর্মীর মুখে দাড়ি ছিল তাদের চেহারায় ‘এমআরএসএ’ নামক ধ্বংসাত্মক ব্যাকটেরিয়াল সুপারবাগ তিন গুণ কম। এটি এমন একটি ব্যাকটেরিয়া যার ওপর অনেক অ্যান্টিবায়োটিকই কাজ করে না এবং এর চিকিৎসাও প্রায় অসম্ভব।

ড. করন রাজন জানান, হাসপাতালের দাড়িহীন কর্মীদের চেহারায় এই ব্যাকটেরিয়া তিন গুণ পাওয়া গেছে। এছাড়াও যাদের মুখে দাড়ি নেই, তাদের তুলনায় যাদের মুখে দাড়ি আছে, তাদের চেহারায় আরো বেশ কিছু ব্যাকটেরিয়ার উপস্থিতি কম পাওয়া যায়।

তাই এই গবেষণার আলোকে সব পুরুষকেই দাড়ি রাখার জন্য বিশেষ গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্ট অভিজ্ঞরা।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
লাইফস্টাইল কী?
প্রিয়জনকে আলিঙ্গন করলে ডিপ্রেশন কমে
তীব্র ঠান্ডায় শরীর গরম রাখবে যেসব খাবার
যেসব গোপন ইচ্ছা নারীদের থেকে লুকিয়ে রাখেন পুরুষরা
বিয়েতে গায়ে হলুদের প্রচলন কীভাবে
বিয়ের পর নারীরা কেন মোটা হয়?

লাইফস্টাইল এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫