Header Border

ঢাকা, শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
শাহরাস্তির ওয়ারুকে তাফসীরুল কোরআন মাহফিলে আলোচনা করলেন শায়খ আহমাদুল্লাহ আইন পেশা একটি মহৎ পেশা, দেশের কল্যাণে এ পেশাকে কাজে লাগাতে হবে: প্রধান বিচারপতি শাহরাস্তিবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানালেন নবনির্বাচিত চেয়ারম্যান ইঞ্জিঃ মকবুল হোসেন শাহরাস্তিতে অসহায়দের মাঝে ২২ লক্ষ টাকার চেক ও নগদ অর্থ বিতরণ জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক শাহরাস্তি উপজেলার নয়া চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল হোসেন পাটওয়ারী চাঁদপুরের তিন উপজেলায় হুমায়ুন-হেলাল-মকবুল চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ: হৃদয়ের ফিফটিতে টাইগারদের দেড়শ শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল, ভাইস চেয়ারম্যান হলেন মিলন ও হাসিনা  নাটোরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত

সাবিনা-সানজিদাদের বেতন সমস্যার সমাধান দিলো ফিফা

গেল কয়েক বছরে আন্তর্জাতিক ও বয়সভিত্তিক টুর্নামেন্টে মেয়েদের হাত ধরে বাংলাদেশ ফুটবলে অসংখ্য সাফল্য ধরা দিয়েছে। তবে এই মেয়েরাই বেতন-ভাতা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছিলেন। প্রায়ই অভিযোগ শোনা যেত, নারী ফুটবলারদের বেতন বকেয়া রয়েছে। এমনকি পর্যাপ্ত সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত সাবিনা-সানজিদারা।

অবশেষে দেশের নারী ফুটবলারদের বেতন সমস্যার সমাধান দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাদের সিদ্ধান্ত অনুযায়ী, ফিফার বার্ষিক অনুদান থেকে নারী ফুটবলারদের বেতন দিতে পারবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এমনটা আগে সুযোগ ছিল না। স্বাভাবিকভাবেই এখন থাকবে না বেতন বকেয়া পড়ার শঙ্কা।

বিষয়টি নিয়ে বাফুফের নারী কমিটির প্রধান মাহফুজা আক্তার কিরণ বলেন, মেয়েদের বেতন চেয়ে ফিফাকে অনুরোধ করে চিঠি দেওয়া হয়েছিল। ফিফা বলেছে, তারা বাফুফেকে যে অনুদান দেয়, সেখান থেকে মেয়েদের বেতন দেওয়া যাবে।

এর আগে ২০২২ সালে সেপ্টেম্বরে নেপালে স্বাগতিকের হারিয়ে নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা উঁচিয়ে ধরেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। এরপর থেকে বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি তোলো সাবিনা-সানজিদারা।

সেসময় আর্থিক সংকটের কারণ কথা বলে, মেয়েদের যৌক্তিক দাবিগুলো পূরণ করেনি বাফুফে। বেতন বাড়ানোর দাবিতে অনুশীলনও বর্জন করেছিলেন নারী ফুটবলাররা। দাবির মুখে নত স্বীকার করতে বাধ্য হয় বাফুফে।

এরপর গত বছর ১৬ আগস্ট শীর্ষ পর্যায়ের ৩১ ফুটবলারের বেতন বাড়িয়ে চুক্তি করে বাফুফে। যা সেপ্টেম্বর থেকে কার্যকর হয় ৬ মাসের চুক্তিটি। যদিও গত মাসে শেষ হয় সেই চুক্তি।

ফিফার নতুন সিদ্ধান্তের কারণে এখন আবারো ফুটবলারদের পারফরম্যান্স মূল্যায়ন করে নতুন করে চুক্তি করা হবে। বাড়তে পারে চুক্তিকৃত ফুটবলারের সংখ্যা।

জানা গেছে, বাফুফের নতুন চুক্তিতে যুক্ত হতে পারেন আরো ৩৪-৩৫ জন। তবে বাড়ার সম্ভাবনা নেই টাকার অঙ্ক।

আগের চুক্তি অনুযায়ী, ৫০ হাজার টাকা করে পেতেন জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুনসহ ১৫ জন ফুটবলার। এছাড়া ৩০ হাজার টাকা করে পেতেন ১০ জন। আর ৪ জন ২০ হাজার ও ২ জন পেতেন ১৮ হাজার করেন।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ: হৃদয়ের ফিফটিতে টাইগারদের দেড়শ
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণা
শাহরাস্তিতে ক্রিকেটারের খোঁজে ট্যালেন্ট হান্ট
৩৩ বলে সেঞ্চুরির রেকর্ড
শর্তসাপেক্ষে জাতীয় ক্রিকেট দলের স্পন্সর রবি
১০০০তম ম্যাচে বছরের প্রথম গোলে রোনালদোর নতুন উদ্‌যাপন

খেলাধুলা এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫