Header Border

ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
শাহরাস্তির ওয়ারুকে তাফসীরুল কোরআন মাহফিলে আলোচনা করলেন শায়খ আহমাদুল্লাহ আইন পেশা একটি মহৎ পেশা, দেশের কল্যাণে এ পেশাকে কাজে লাগাতে হবে: প্রধান বিচারপতি শাহরাস্তিবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানালেন নবনির্বাচিত চেয়ারম্যান ইঞ্জিঃ মকবুল হোসেন শাহরাস্তিতে অসহায়দের মাঝে ২২ লক্ষ টাকার চেক ও নগদ অর্থ বিতরণ জিয়াউর রহমান কাকুতি মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন: বস্ত্র ও পাট মন্ত্রী নানক শাহরাস্তি উপজেলার নয়া চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল হোসেন পাটওয়ারী চাঁদপুরের তিন উপজেলায় হুমায়ুন-হেলাল-মকবুল চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ: হৃদয়ের ফিফটিতে টাইগারদের দেড়শ শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ইঞ্জিঃ মকবুল, ভাইস চেয়ারম্যান হলেন মিলন ও হাসিনা  নাটোরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত

আকাশে চন্দ্রবিন্দু, আসলে কী ছিল?

গেল ২৪ মার্চ(শুক্রবার) সন্ধ্যায় ঘড়ির কাঁটায় যখন প্রায় সন্ধ্যা ছয়টা তখন আকাশে রমজানের একফালি চাঁদ। কিন্তু তার সঙ্গে আরও অন্য কিছু। তবে সেটা কী তা বুঝে ওঠার আগেই মুগ্ধ মাটিতে দাঁড়িয়ে থাকা মানুষ। সঙ্গে হতবাকও। আর হবেই না বা কেন! এমন ‘চন্দ্রবিন্দু’র কথা বইপুস্তকে পড়লেও আজ যে সচক্ষে দেখা!

নয়নভরে চন্দ্রবিন্দু দেখা মানুষগুলো শুধু দেখেই ক্ষান্ত হননি। সোস্যাল মিডিয়ায় তা ছড়িয়ে দিয়েছেন আলোরগতিতে।

এরই মধ্যে প্রশ্ন উঠেছে, আসলে চাঁদের নিচে ওই বিন্দুটি কি? তার তাতেই চাউর হয়েছে নানা রূপকথা, উপকথা।

জানা যায়, ওই বিন্দুটি আসলে শুক্র গ্রহ। চাঁদের গা ঘেঁষে থাকায় তা দেখতে চন্দ্রবিন্দুর মতো মনে হচ্ছিলো।

শুধু বাংলাদেশের আকাশেই নয়। ওপার বাংলার কলকাতায় স্থানীয় সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চাঁদের গা ঘেঁষে অবস্থান করছিল গ্রহটি।

অ্যাস্ট্রোনমি বিভাগের বিজ্ঞানীরা জানান,  পৃথিবীর নিরিখে মনে হচ্ছে যেন শুক্রের কাছে চলে এসেছে চাঁদ। তারপর আস্তে আস্তে শুক্রের সঙ্গে দূরত্ব বাড়ছে। ফলে দেখে মনে হচ্ছে ওই উজ্জ্বল বিন্দু দূরে চলে যাচ্ছে।

কতদিন পর আবারও এমন দৃশ্য দেখা যাবে তা নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা।

তারা এও জানিয়েছেন,নিজের কক্ষপথে চলতে চলতে এভাবে গ্রহ বা নক্ষত্রের অবস্থান বদলায়। এটা তেমনই একটি ঘটনা। তাই আবার কবে দেখা যাবে, তা বলা সম্ভব নয়।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা
এবার রবি নেটওয়ার্কেও চলবে টেলিটক সিম
জিমেইলের প্রতিদ্বন্দ্বী এক্সমেইল আনছেন মাস্ক
৫২ বছর পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের মহাকাশযান
ইন্সটাগ্রামেও মেসেজ সংশোধনের সুযোগ
শাহরাস্তিতে নানা আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

তথ্য প্রযুক্তি এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫