Header Border

ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী হাতিয়ায় দেখা মিলল বিষধর ‘ইয়েলো-বেলিড সি স্নেক’ বান্দার যে কর্মের ফলে বৃষ্টি বন্ধ করে দেন আল্লাহ শাহরাস্তি প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে ইউএনওর মতবিনিময় সভা অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচন, ১ প্রার্থীর মনোনয়ন বাতিল সম্পত্তিগত বিরোধের জেরে আহত ১,থানায় অভিযোগ শাহরাস্তির ঠাকুর বাজারে আগুনে পুড়ল ১৪ ব্যবসাপ্রতিষ্ঠান, ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি শাহরাস্তিতে ভ্রাম্যমাণ আদালতে মেমোরিয়াল হাসপাতালকে ১০ হাজার টাকা অর্থদন্ড কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ওএসডি, নতুন চেয়ারম্যান নিয়োগ

আকাশে চন্দ্রবিন্দু, আসলে কী ছিল?

গেল ২৪ মার্চ(শুক্রবার) সন্ধ্যায় ঘড়ির কাঁটায় যখন প্রায় সন্ধ্যা ছয়টা তখন আকাশে রমজানের একফালি চাঁদ। কিন্তু তার সঙ্গে আরও অন্য কিছু। তবে সেটা কী তা বুঝে ওঠার আগেই মুগ্ধ মাটিতে দাঁড়িয়ে থাকা মানুষ। সঙ্গে হতবাকও। আর হবেই না বা কেন! এমন ‘চন্দ্রবিন্দু’র কথা বইপুস্তকে পড়লেও আজ যে সচক্ষে দেখা!

নয়নভরে চন্দ্রবিন্দু দেখা মানুষগুলো শুধু দেখেই ক্ষান্ত হননি। সোস্যাল মিডিয়ায় তা ছড়িয়ে দিয়েছেন আলোরগতিতে।

এরই মধ্যে প্রশ্ন উঠেছে, আসলে চাঁদের নিচে ওই বিন্দুটি কি? তার তাতেই চাউর হয়েছে নানা রূপকথা, উপকথা।

জানা যায়, ওই বিন্দুটি আসলে শুক্র গ্রহ। চাঁদের গা ঘেঁষে থাকায় তা দেখতে চন্দ্রবিন্দুর মতো মনে হচ্ছিলো।

শুধু বাংলাদেশের আকাশেই নয়। ওপার বাংলার কলকাতায় স্থানীয় সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চাঁদের গা ঘেঁষে অবস্থান করছিল গ্রহটি।

অ্যাস্ট্রোনমি বিভাগের বিজ্ঞানীরা জানান,  পৃথিবীর নিরিখে মনে হচ্ছে যেন শুক্রের কাছে চলে এসেছে চাঁদ। তারপর আস্তে আস্তে শুক্রের সঙ্গে দূরত্ব বাড়ছে। ফলে দেখে মনে হচ্ছে ওই উজ্জ্বল বিন্দু দূরে চলে যাচ্ছে।

কতদিন পর আবারও এমন দৃশ্য দেখা যাবে তা নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা।

তারা এও জানিয়েছেন,নিজের কক্ষপথে চলতে চলতে এভাবে গ্রহ বা নক্ষত্রের অবস্থান বদলায়। এটা তেমনই একটি ঘটনা। তাই আবার কবে দেখা যাবে, তা বলা সম্ভব নয়।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
এবার রবি নেটওয়ার্কেও চলবে টেলিটক সিম
জিমেইলের প্রতিদ্বন্দ্বী এক্সমেইল আনছেন মাস্ক
৫২ বছর পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের মহাকাশযান
ইন্সটাগ্রামেও মেসেজ সংশোধনের সুযোগ
শাহরাস্তিতে নানা আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত
ডার্ক এনার্জি এবং তার রহস্য

তথ্য প্রযুক্তি এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫