Header Border

ঢাকা, সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

৫০০ কোটি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়

প্রিয়পোস্ট ডেস্ক
বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশের বেশি মানুষ (৫০০ কোটির কাছাকাছি) সোশ্যাল মিডিয়াতে সক্রিয়। এক গবেষণার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

ডিজিটাল অ্যাডভাইজরি ফার্ম কেপিওস সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ পরিসংখ্যান তুলে ধরেছে।

সমীক্ষায় বলা হয়, সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫০০ কোটির কাছাকাছি পৌঁছেছে, যা বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশের বেশি।

তবে অঞ্চল হিসেবে গড় ব্যবহারকারীর পার্থক্য রয়েছে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতে এই সংখ্যা তিনজনের মধ্যে একজন।

সমীক্ষার আগের পর্বের তুলনায় এবার সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণ বড়েছে। যা প্রতিদিন দুই মিনিট বেড়ে ২ ঘণ্টা ২৬ মিনিট হয়েছে। এখানেও ব্যবহারের হেরফের রয়েছে। ব্রাজিলিয়ানরা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে, জাপাপে এক ঘণ্টারও কম।

সমীক্ষায় মেটার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক, চীনের উইচ্যাট, টিকটক ও স্থানীয় সংস্করণ ডউয়ুন, টুইটার, মেসেঞ্জার ও টেলিগ্রাম ব্যবহারের তথ্য নেয়া হয়েছে। সঙ্গে রয়েছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব।

কেপিওসের মতে, মাসে প্রায় ৩০০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে সবচেয়ে এগিয়ে জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুক। এরপর ইউটিউব ব্যবহার করে ২৫০ কোটি মানুষ। হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে। প্রতিটিতে মাসে ২০০ কোটি সক্রিয় ব্যবহারকারী আছেন। 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা
এবার রবি নেটওয়ার্কেও চলবে টেলিটক সিম
জিমেইলের প্রতিদ্বন্দ্বী এক্সমেইল আনছেন মাস্ক
৫২ বছর পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের মহাকাশযান
ইন্সটাগ্রামেও মেসেজ সংশোধনের সুযোগ
শাহরাস্তিতে নানা আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

তথ্য প্রযুক্তি এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫