Header Border

ঢাকা, রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত

গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার ময়দানে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে জুমার নামাজে ইমামতি করেন মাওলানা সাদ’র বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। দুপুর ০১:৪০ মিনিটে জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

 

আজ লাখ লাখ মুসল্লির সঙ্গে শরিক হয়ে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ আদায় করতে সকাল থেকেই চারদিক থেকে মুসল্লিরা ইজতেমার ময়দানে আসতে শুরু করেন। কেউ নৌকাযোগে, কেউ বিভিন্ন গাড়ি, কেউ কেউ ট্রেনে করে ইজতেমার ময়দানে এসে পৌঁছান। ময়দানে, সড়ক-মহাসড়ক, খালি জায়গাসহ বিভিন্ন স্থানে পলিথিন, খবরের কাগজ ও চট বিছিয়ে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে মুসল্লিদের ভিড় কম থাকায় মানুষ স্বস্তিতেই ইজতেমার ময়দানে আসতে পেরেছেন। এদিকে ঢাকা-ময়মনসিংহ ও কামারপাড়া সড়কেও নেই যানজট। যানজট নিয়ন্ত্রণে ও মুসল্লিদের নিরাপত্তায় রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক হাজার সদস্য।

আজ বয়ান করেন যারা-
শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ফজরের পরে বয়ান করেন মাওলানা ইলিয়াস বিন সাদ। তার বয়ান বাংলায় তর্জমা করেন মাওলানা মনির বিন ইউসুফ। জুমার আগে জুমার ফাজায়েল বয়ান করেন মাওলানা মনির বিন ইউসুফ।

জুমার পরে বয়ান করেন- শেখ মোফলে (আরবি) এবং বাংলা তর্জমা করেন মাওলানা শেখ আব্দুল্লাহ মনসুর। আসরের পরে বয়ান করবেন মাওলানা মোশাররফ। মাগরিবের পরে বয়ান করেন মাওলানা ইউসুফ বিন সাদ। পরে তা বাংলায় তর্জমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বান্দার যে কর্মের ফলে বৃষ্টি বন্ধ করে দেন আল্লাহ
জানা গেল ঈদুল আজহার সম্ভাব্য তারিখ
ঈদুল ফিতরে করণীয়
ফিতরা কী, কেন, কাকে দেবেন, কোন সময় এবং কীভাবে দেবেন?
বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত
হাজীগঞ্জ বড় মসজিদে জুমাতুল বিদার নামাজে লাখো মুসল্লীর অংশগ্রহণ

ইসলাম এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫