Header Border

ঢাকা, রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম :
ভাঙলো ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড হাজীগঞ্জে ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনে ঝাঁপ গৃহবধূর বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী হাতিয়ায় দেখা মিলল বিষধর ‘ইয়েলো-বেলিড সি স্নেক’ বান্দার যে কর্মের ফলে বৃষ্টি বন্ধ করে দেন আল্লাহ শাহরাস্তি প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে ইউএনওর মতবিনিময় সভা অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচন, ১ প্রার্থীর মনোনয়ন বাতিল সম্পত্তিগত বিরোধের জেরে আহত ১,থানায় অভিযোগ শাহরাস্তির ঠাকুর বাজারে আগুনে পুড়ল ১৪ ব্যবসাপ্রতিষ্ঠান, ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি

আফগানিস্তানে ভারি তুষারপাতে সৃষ্ট ভূমিধসে ২৫ জন নিহত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে নুরিস্তান প্রদেশে ভারি তুষারপাতে সৃষ্ট ভূমিধসে ২৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন অন্তত ৮ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র এ খবর জানিয়েছেন।

দেশের বিভিন্ন এলাকায় ভারি তুষারপাতের পর সোমবার এ তুষারধসের ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি কর্মকর্তা জামিউল্লাহ হাশিমি। তিনি বলেন, এখনো তুষারপাত অব্যাহত। উদ্ধার তৎপরতা চলছে। মৃতের সংখ্যা বাড়তে পারে।

জামিউল্লাহ হাশিমি আরও বলেন, রোববার রাতভর নুরিস্তানের তাতিন উপত্যকার নাক্রে গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে তুষারধস। এতে প্রায় ২০টি বাড়ি ধ্বংস বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নুরিস্তান প্রদেশের প্রধান গণপূর্ত কর্মকর্তা মৌলভি মোহাম্মদ নবী আদেল বলেন, মেঘ ও বৃষ্টির কারণে উদ্ধারকারী হেলিকপ্টার নুরিস্তানে অবতরণ করতে পারছে না। তুষারপাতে প্রদেশটির প্রধান সড়কগুলোর একটি সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে গেছে। এতে কঠিন হয়ে পড়েছে উদ্ধার অভিযান।

পাকিস্তানের সীমান্তবর্তী নুরিস্তান প্রদেশের বেশিরভাগই পাহাড়ি বন। হিন্দুকুশ পর্বতশ্রেণীর দক্ষিণ প্রান্তের কাছে অবস্থিত এই প্রদেশ।

এ বছর আফগানিস্তানের বেশিরভাগ অংশেই তুষারের আগমন দেরিতে হয়েছে। এসব এলাকায় সাধারণত বছরের এ রকম সময়ে তীব্র ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করে।

কৃষির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল আফগানিস্তানে এ বছর বৃষ্টি হয়েছে অনেক কম। এতে দেরিতে শস্য রোপণে বাধ্য হন কৃষকেরা।

 

কয়েক দশকের যুদ্ধে বিপর্যস্ত এবং প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ আফগানিস্তান। জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত প্রাকৃতিক দুর্যোগের জন্য বেশ ঝুঁকিপূর্ণ বিশ্বের অন্যতম দরিদ্র এই দেশ। খবর এনডিটিভির

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
মোটা বেতনের টোপ দিয়ে নেয়া হয় কম্বোডিয়া, অতঃপর
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী
ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩
প্রধানমন্ত্রী পদে প্রার্থী ঘোষণা করলেন ইমরান খান

আন্তর্জাতিক এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫