Header Border

ঢাকা, সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহতের পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ এবং বিক্ষোভের মধ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে ছাত্র ও শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল দুপুরে এ নির্দেশনা দেওয়া হয়।

সোমবার বিকেলে চট্টগ্রামের কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী নরসিংদীর শান্ত সাহা ও ২১তম ব্যাচের শিক্ষার্থী নোয়াখালীর তৌফিক হোসেন। আহত হন ২১তম ব্যাচের শিক্ষার্থী জাকারিয়া হিমু। তারা সবাই মোটরসাইকেলটিতে ছিলেন।

আহত জাকারিয়া হিমু নগরের একটি বেসরকারি হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছেন। ছাত্র মৃত্যুর ঘটনায় ঘাতক চালককে রাঙ্গুনিয়া থেকে আটক করেছে পুলিশ।

দুর্ঘটনার পর সোমবার রাতেই ক্লাস ও পরীক্ষা বর্জন কর্মসূচি ঘোষণা করে চুয়েট শিক্ষার্থীরা। পরদিন মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থীদের সড়ক অবরোধ করে নানা কর্মসূচি পালনের ফলে বন্ধ হয়ে যায় কাপ্তাইয়ের সঙ্গে চট্টগ্রামের সড়ক যোগাযোগ। বুধবার চলে তাদের কর্মসূচি।

বৃহস্পতিবার সকাল থেকেই চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে চুয়েট শিক্ষার্থীরা। চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধসহ ক্লাস-পরীক্ষা বর্জন করে তারা। অবরোধের ফলে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যানচলাচল আটকে সৃষ্টি হয় যাত্রীদের দুর্ভোগ।

গত চারদিনে বারবার আলোচনার পরও চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন থেকে ফেরাতে ব্যর্থ হয়ে বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানায় চুয়েট কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবিরের সই করা চিঠিতে উল্লেখ করা হয়, গেল ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুইজন মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভুত পরিস্থিতির কারণে ২৫ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫১তম (জরুরি) সভার সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।

এতে আরো বলা হয়, ছাত্রদেরকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে আগামীকাল শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো। শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বাস ক্যাম্পাস থেকে শহরে গমন করবে।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
কিশোরগঞ্জে তীব্র গরমে অসুস্থ ২৫ শিক্ষার্থী
জিপি-৫ পেল ২৪৬, শাহরাস্তিতে এসএসসি সমমানে পাশের হার ৮৬.১৮
চাঁদপুরে এসএসসি পরীক্ষায় শীর্ষে হাসান আলী বিদ্যালয়
৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য
কিছুটা উন্নতি কুমিল্লা বোর্ডের, বেড়েছে জিপিএ-৫
এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব কলেজে ছুটি ঘোষণা

শিক্ষাঙ্গন এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫