Header Border

ঢাকা, শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

সুস্থ ও সবল জাতি গড়ে তুলতে প্রোটিনের রয়েছে বিরাট অবদান—– রফিকুল ইসলাম বীরউত্তম

কৃষি নির্ভর এই বাংলাদেশে প্রাণিসম্পদ খাত অর্থনীতিতে বিরাট ভূমিকা পালন করে, একটি সুস্থ ও সবল জাতি গড়ে তুলতে প্রোটিনের রয়েছে বিরাট অবদান।কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট, এই তিনটি জিনিষ মিলে আমাদের পূর্ণাঙ্গ খাদ্য প্রস্তুত হয় এবং প্রাণিজ, আমিষ, তথা দুধ, ডিম, মাংস, এটার উৎপাদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৃথিবীর যেসব দেশ সুস্বাস্থ্যের অধিকারী তারা উন্নতি অগ্রগতির পথে বহুদূর এগিয়েছে এবং সুস্বাস্থ্যের জন্য কার্বোহাইড্রেট এর যেমন প্রয়োজন তেমনি আমাদের আমিষেরও অনেক প্রয়োজন আছে। সে আমিষের চাহিদা পূরণ করার জন্য গবাদি পশু পাখি ইত্যাদি এবং অন্যান্য প্রাণীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। উপরোক্ত কথাগুলি বলেছেন চাঁদপুর –৫ শাহরাস্তি হাজীগঞ্জের নির্বাচিত সাংসদ, মুক্তিযুদ্ধের এক নং সেক্টর কমান্ডার মেজর অবসরপ্রাপ্ত রফিকুল ইসলাম বীর উত্তম।

১৮ এপ্রিল, বৃহস্পতিবার মেহের কালীবাড়ি মাঠে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)- এর সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল শাহরাস্তি চাঁদপুর কর্তৃক প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্সে বক্তব্যে উল্লেখিত কথাগুলো বলেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়াসির আরাফাতের সভাপতিত্বে ও সাইফুল খালেদ এর পরিচালনায়, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ আব্দুল্লাহ আল শামীম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসরিন জাহান চৌধুরী শেফালী, পৌর মেয়র হাজী আব্দুল লতিফ, উপজেলা স্বাস্থ্য ও প, প,কর্মকর্তা ডাক্তার মোঃ নাসির উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আয়েশা আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেড এম আনোয়ার হোসেন, শাহরাস্তি থানারওসি (তদন্ত) মর্মসিংহ ত্রিপুরা, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ অফিসের সাবেক কর্মকর্তা ডাক্তার দুলাল চন্দ্র ঘোষ, উপজেলা প্রকৌশলী পারভেজ সরোয়ার হোসেন, শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান ভূঁইয়া, সাধারণ সম্পাদক মোঃ নোমান হোসেন আখন্দ,সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ মাসুদ রানা সহ বিভিন্ন অফিসের কর্মকর্তা বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান সাংবাদিক সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আগত অতিথিবৃন্দ প্রাণিসম্পদ প্রদর্শনী স্টল গুলি ঘুরে দেখেন জনসাধারণকে প্রত্যক্ষভাবে প্রদর্শন এর মাধ্যমে অধিক উৎপাদনশীল উন্নত জাতের পশু পাখি উৎপাদন এবং পালনে লাভবান হওয়ার জন্য উৎসাহিত করার জন্য ২০২১ সাল হতে প্রতিবছর দেশব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয় প্রাণী সম্পদ প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রান্তিক পর্যায়ে। খামারি ও প্রাইভেট কোম্পানি সমূহের স্টল সমূহ মূল্যায়ন পূর্বক প্রতি ক্যাটাগরিতে প্রথম দ্বিতীয় ও তৃতীয় হিসেবে পুরস্কার করা হয়। এছাড়া সমগ্র প্রদর্শনীর জন্য একটি বিশেষ পুরস্কার এবং অবশিষ্ট অংশগ্রহণ কারিগনের জন্য সনদপত্র প্রদান করা হয়।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
বজ্রপাতে একদিনে প্রাণ গেল ১১ জনের
শাহরাস্তিতে ২ চেয়ারম্যান, ৫ ভাইস চেয়ারম্যান ও ৪ মহিলা ভাইস চেয়ারম্যানের মাঝে প্রতীক বরাদ্দ
তীব্র গরমে বিশুদ্ধ পানি ও ওরস্যালাইন বিতরণ করলেন ছাত্রলীগ নেতা ইঞ্জিঃ ইমতিয়াজ তোহা
শাহরাস্তিতে জমি নিয়ে সংঘর্ষে চারজন আহত, থানায় অভিযোগ
চাঁদপুরে তিন প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার
১৩ বছর পর লক্ষ্মীপুরের ৫ ইউপিতে ভোটগ্রহণ শুরু

সারাদেশ এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫