Header Border

ঢাকা, সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

ই-কমার্সে ভুক্তভোগীদের টাকা ফেরত দিতে কাজ করছে সরকার

ই-কমার্সকে শৃঙ্খলায় আনতে বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। ই-কমার্সের লেনদেন নিয়ন্ত্রণেও কাজ হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ কথা জানিয়েছেন।

২৪ জানুয়ারি সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ফস্টার করেপোরেশন লিমিটেড-এ আটকে থাকা কিউকম ডট কমের গ্রহকদের অর্থ ফেরত প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এবং কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান এ এইচ এম সফিকুজ্জামান, ই-কমার্সের প্রেসিডেন্ট সমি কায়সারসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা এবং কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের সদস্যরা উপস্থিত ছিলেন।

সচিব বলেন, যেসকল ভোক্তা বিভিন্ন ডিজিটাল প্রতিষ্ঠানে অর্ডার করে এখনও পণ্য বা টাকা ফেরত পাননি, তাদের টাকা কীভাবে দ্রুত ফেরত দেওয়া যায়, তা নিয়ে সরকার কাজ করছে। ই-কমার্স পরিচালনার জন্য অল্প সময়ের মধ্যে ইউনিক বিজিনেস আইডি চালু করা হবে।

বাণিজ্য সচিব আরও বলেন, ডিজিটাল প্ল্যাটফর্মে পণ্য কিনে যারা পণ্য বুঝে পাননি তারা টাকা ফেরত পাবেন। যে টাকা পেমেন্ট গেওয়েতে রয়েছে সেটাও ফেরত দেওয়া হচ্ছে। যে সকল বিষয়ে আইনি প্রক্রিয়া চলছে, সেগুলোর ক্ষেত্রে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সরকার ইতোমধ্যে ই-কমার্সের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ শুরু করেছে। ই-কমার্সকে একটি আস্থার জায়গায় নিয়ে আসতে সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে।

উল্লেখ্য, ফস্টার করেপোরেশন লিমিটেড-এ আটকে থাকা কিউকম ডট কমের অর্ডার প্রদানকারী গ্রাহকদের মধ্য থেকে আজ ২০টি অর্ডারের মোট ৪০ লাখ দুই হাজার ৪১৩ টাকা ইসলামী ব্যাংকের মাধ্যমে ফেরত প্রদান দেওয়া হয়। পর্যায়ক্রমে এ প্রতিষ্ঠানের প্রাথমিকভাবে প্রাপ্ত ৬,৭২১টি অর্ডারের মোট ৫৯ কোটি ৫ লাখ ১০ হাজার ৩৪৭ টাকাও ফেরত দেওয়া হবে বলে জানানো হয়।

 

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
ভাঙলো ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড
কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ওএসডি, নতুন চেয়ারম্যান নিয়োগ
তীব্র তাপমাত্রা, ট্রেন ধীরে চলাচলের নির্দেশ
দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি
মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে: প্রধানমন্ত্রী
তাপপ্রবাহ শেষে বৃষ্টির আভাস

জাতীয় এর আরও খবর

সম্পাদক: অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন, প্রধান সম্পাদক: জাহাঙ্গীর আলম হৃদয়, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল, মিডিয়া ভিশন লন্ডন থেকে প্রকাশিত।   ঢাকা কার্যালয় (অস্থায়ী): শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীনরোড, ঢাকা-১২০৫