Header Border

ঢাকা, সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)

অ্যাপলকে হটিয়ে সবচেয়ে দামি কোম্পানি এখন মাইক্রোসফট

অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি হিসেবে জায়গা করে নিয়েছে মাইক্রোসফট। শেয়ার বাজারে অ্যাপলের চাহিদা কমে যাওয়ার কারণে শীর্ষস্থান হারিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ কোম্পানি মাইক্রোসফটের বাজার মূলধন দাঁড়িয়েছে ২ দশমিক ৯০৩ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে নেমে আসা অ্যাপলের বাজার মূলধন ছিল ২ দশমিক ৮৭১ ট্রিলিয়ন ডলার।

 

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ২০২১ সালের পর এই প্রথম দামী প্রতিষ্ঠানের তালিকায় এক নম্বরে নাম লেখালো মাইক্রোসফট। গত কয়েক বছর ধরেই প্রথম স্থান নিয়ে অ্যাপলের সঙ্গে তাদের প্রতিযোগিতা চলছে।

গত বছরের শেষদিকেই মাইক্রোসফটের শেয়ার ছিল উঠতির দিকে। সেই ধারাবাহিকতা বজায় থাকে এ বছরও। চ্যাটজিপিটি মেকার ওপেনএআইতে বিনিয়োগই তাদের এই সুখবর এনে দিয়েছে বলে মনে করা হচ্ছে। শেয়ারবাজারে বৃহস্পতিবার তাদের শেয়ার বেড়েছে দশমিক ৭ শতাংশ। আর তাতে বাজারমূল্য দাঁড়িয়েছে ২ দশমিক ৮৬৫ ট্রিলিয়ন ডলারে।

সব মিলিয়ে গেল কয়েকদিনে মাইক্রোসফটের শেয়ার বেড়েছে ২ শতাংশ। তাতে প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৯০৩ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে অ্যাপলের শেয়ার কমেছে দশমিক ৯ শতাংশ। তাতে প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৮৭১ ট্রিলিয়ন ডলার।

২০১৮ সালের পর থেকে বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে দামী কোম্পানির খেতাব কেড়ে নিতে দেখা গেছে মাইক্রোসফটকে। এর মধ্যে সবচেয়ে সাম্প্রতিক ঘটনাটি ছিল ২০২১ সালে, যখন করোনা মহামারির কারণে আইফোনের সরবরাহে ঘাটতি দেখা দেয়। আর এর প্রভাব পড়েছিল অ্যাপলের শেয়ারমূল্যেও।

প্রিয় পোষ্ট সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
দেশের বাজারে ওয়ানপ্লাসের আনুষ্ঠানিক যাত্রা
এবার রবি নেটওয়ার্কেও চলবে টেলিটক সিম
জিমেইলের প্রতিদ্বন্দ্বী এক্সমেইল আনছেন মাস্ক
৫২ বছর পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের মহাকাশযান
ইন্সটাগ্রামেও মেসেজ সংশোধনের সুযোগ
শাহরাস্তিতে নানা আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

তথ্য প্রযুক্তি এর আরও খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতি: ড. মোয়াজ্জেম হোসেন, সম্পাদক মন্ডলীর সভাপতি: এ্যাড. মো. হেলাল উদ্দিন, সম্পাদক: অধ্যাপক মো. শাহাদাত হোসেন, নির্বাহী সম্পাদক: মো. ওমর ফারুক দর্জি, প্রকাশক: আবু সাঈদ ইকবাল মাসুদ সোহেল কতৃক সেন্ট পলস ক্যাথিড্রাল লন্ডন থেকে প্রকাশিত
বাংলাদেশ অফিস: (অস্থায়ী) শহীদ ভিলা, বাসা- ২৫, কাঠালবাগান, গ্রীণরোড, ঢাকা-১২০৫